Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কৌশলে ‘রোহিঙ্গা’ শব্দ এড়িয়ে গেলেন পোপ


২৯ নভেম্বর ২০১৭ ০৪:৫৮

সারাবাংলা ডেস্ক

মিয়ানমারে তিনদিনের সফরে এসে ভাষণে ‘রোহিঙ্গা’ শব্দটি কৌশলে এড়িয়ে গেলেন ক্যাথলিক সম্প্রদায়ের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। সেই সঙ্গে প্রতিটি জাতিগোষ্ঠীর মধ্যে শান্তি ও ঐক্যের ডাক দিয়েছেন তিনি।

আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার (২৮ নভেম্বর) দেশটির স্টেট কাউন্সেলর অং সান সু চির সঙ্গে বৈঠকের পর ভাষণ দেন পোপ। ভাষণে পোপ ক্ষুদ্র জাতিগোষ্ঠীর অধিকার রক্ষার বিষয়ে গুরুত্ব দেন।

পোপ বলেন, মিয়ানমারের সবচেয়ে বড় সম্পদ তাদের জনগণ। দীর্ঘদিন ধরে চলমান বিভিন্ন সহিংসতায় বিভিন্ন ধর্মের মানুষদের মধ্যে বিভেদ সৃষ্টি হয়েছে।

শান্তিপূর্ণ ভবিষ্যত গড়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, সমাজের প্রতিটি মানুষের মর্যাদা এবং অধিকার প্রতিষ্ঠা করতে হবে। প্রতিটি জাতিগোষ্ঠীকে সম্মান দেখাতে হবে। আইন মেনে চলতে হবে। শান্তিপূর্ণ ভবিষ্যতের জন্য সকলকে একযোগে কাজ করতে হবে।

এর আগে রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা বলতে গিয়ে তাদের ‘ভাই-বোন’ বলে অভিহিত করেছিলেন পোপ। কিন্তু মিয়ানমারে গিয়ে তিনি ‘রোহিঙ্গা’ বলতে পারবেন কিনা তা নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে। দেশ-বিদেশের সব সংবাদমাধ্যমের নজর ছিল সেদিকেই।

মিয়ানমার সফরকালে সু চির সঙ্গে আলাপকালেও রোহিঙ্গা শব্দ এড়িয়ে গেছেন।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) পোপ ফ্রান্সিস মিয়ানমার থেকে আসছেন বাংলাদেশে। ঢাকায় তিনি একটি রোহিঙ্গা প্রতিনিধিদলের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

চলতি বছরের ২৪ আগস্টের পর থেকে রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা সাত লাখের বেশি জানিয়েছে জাতিসংঘ।

সারাবাংলা/এমএইচটি/নভেম্বর ২৯,২০১৭

বিজ্ঞাপন

Pop_Rohingya

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর