Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সর্বোচ্চ আন্তঃ মহাদেশীয় ক্ষেপণাস্ত্র দাগালো উত্তর কোরিয়া


২৯ নভেম্বর ২০১৭ ০৫:০০

সারাবাংলা ডেস্ক

মার্কিন প্রতিরক্ষা সচিব জেমস ম্যাটিস জানিয়েছেন, উত্তর কোরিয়া, সবচেয়ে উঁচুতে এবং সবচেয়ে বেশি দূরে যেতে পারে এমন আন্তঃ মহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে।
বুধবার ছোঁড়া ক্ষেপণাস্ত্রটি জাপানি জলসীমার মধ্যে ঢুকে পড়ে। বিবিসির একটি প্রতিবেদন থেকে জানা যায় এসব তথ্য।
ক্ষেপণাস্ত্রটি ৪ হাজার ৫ শ কিলোমিটার উপরে উঠতে পারে এবং এটি ৯৬০ কিলোমিটার দূরের রাস্তা পাড়ি দিতে পারে।
পিয়ংইয়াং সর্বশেষ সেপ্টেম্বর মাসে একটি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়ে। পরপর এভাবে ক্ষেপণাস্ত্র ছুঁড়ায় বিষয়টি বিশ্ব নেতাদের দুশ্চিন্তায় ফেলছে।
এটা নিয়ে এই মাসে উত্তর করিয়া মোট ছয়বার পারমানবিক অস্ত্র পরীক্ষা করল। পৃথিবীর সব দেশের নিন্দা ও বিরোধিতায় কান না দিয়ে উত্তর কোরিয়া তাদের পারমাণবিক ও ক্ষেপণ অস্ত্র নিয়ে পরীক্ষা চালিয়েই যাচ্ছে।
এদিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ শেষ অস্ত্র পরীক্ষার পরে জরুরি অধিবেশন ডেকেছে, এটা নিয়ে আলোচনা করার জন্য।
সচিব ম্যাটিস বলেন, “এইবারের ক্ষেপণাস্ত্রটি অন্য যে কোনো বারের চেয়ে বেশি উজ্জ্বল ও উঁচু ছিল, এই ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রগুলো পৃথিবীর যে কোনো জায়গার মানুষের জন্য হুমকি।”
হোয়াইট হাউজের জানায়, ক্ষেপণাস্ত্রটির যখন পরীক্ষা ছিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে তখনই জানানো হয়। সব শুনে ট্রাম্প বলেছেন, বিষয়টি গুরুত্বের সাথে নিলেন।
যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র বিশেষজ্ঞ বিজ্ঞানী জানান, ক্ষেপণাস্ত্রটি যদি ১৩ হাজার কিলোমিটার পাড়ি দিতে পারে তা যুক্তরাষ্ট্রের যে কোনো জায়গায় পৌছাতে পারে। তবে যদি এটা এত দূর পাড়ি দিয়ে ফেলে তাহলে হতে পারে এটি একটা হালকা পলকা খেলনা মাত্র। কারণ পারমাণবিক বোমায় থাকা উপকরণের ওজন এতদূর পার হওয়ার হিসেবে অনেক ভারি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএ/নভেম্বর ২৯,২০১৭

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সর্বোচ্চ ক্ষেপণাস্ত্র

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর