Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে চালুর খবরে জনমনে স্বস্তি


১৯ আগস্ট ২০১৮ ২০:৪৩

|| ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ||

দিনাজপুর: তীব্র গরম ও লোডশেডিংয়ে যখন অতিষ্ঠ দিনাজপুরসহ আট জেলার মানুষ তখন বড় পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিট চালুর খবরে যেন ফিরে এলো জনমনে স্বস্তি। তবে কেন্দ্রটি ৮০ থেকে ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম হবে।

মঙ্গলবার (২১ আগস্ট) থেকে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের ১২৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন একটি ইউনিট চালু করার সিদ্ধান্ত গ্রহন করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।

বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আব্দুল হাকিম তথ্যের সত্যতা নিশ্চিত করে সারাবাংলাকে জানান, মঙ্গলবার থেকে উৎপাদনে যাচ্ছে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের ১২৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন একটি ইউনিট। বাকি ইউনিট গুলো খুব দ্রুত পর্যায়ক্রমে চালু করা হবে। ১২৫ উৎপাদন ক্ষমতা সম্পন্ন এই ইউনিট চালু রাখতে দিনে ১ হাজার ২০০ মেট্রিক টন কয়লা প্রয়োজন।

তিনি জানান, রংপুর বিভাগে দিনে ৬৫০ মেগাওয়াট বিদ্যুৎ প্রয়োজন। এর মধ্যে বড়পুরিয়া থেকে ৫২৫ মেগাওয়াট সরবরাহ করা হতো। বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের তিনটি ইউনিট চালু রাখতে দিনে প্রায় ৫ হাজার মেট্রিক টন কয়লা প্রয়োজন।

এদিকে দিনাজপুরে তীব্র তাপে মানুষ অতিষ্ঠ হয়ে পড়েছে। দিনাজপুর আবহাওয়া অধিদফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জুর রহমান সারাবাংলাকে জানান, রোববার (১৯ আগস্ট) দিনাজপুরের সর্বচ্চো তাপমাত্রা ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। তীব্র এই গরমে এই অঞ্চলে দিনের ৮ ঘণ্টাই লোডশেডিংয়ের আওতায় থাকে। বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট চালু হওয়ার খবরে সাধারণ মানুষের মাঝে ফিরেছে স্বস্তি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআইআর/এমএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর