Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৯ হাজার ৫শ’ পরিচ্ছন্নতা কর্মী নিয়ে প্রস্তুত উত্তর সিটি কর্পোরেশন


২০ আগস্ট ২০১৮ ১৫:৫৬

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: কোরবানি ঈদের বর্জ্য দ্রুত অপসারণ করতে নিজস্ব ২ হাজার ৭শ’ কর্মীসহ সর্বমোট ৯ হাজার ৫শ’ জন পরিচ্ছন্নতা কর্মী নিয়ে প্রস্তুত ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।

সোমবার (২০ আগস্ট) উত্তর সিটি কর্পোরেশনের নগর ভবনে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান ডিএনসিসি’র প্যানেল মেয়র ও ডিএনসিসির ৪ নং ওয়ার্ড কাউন্সিলর মো. জামাল মোস্তফা।

তিনি আরো জানান, গত বছরের মতো এ বছরও ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণ করে ফেলবে। এ লক্ষ্যে কর্পোরেশনে তাদের সক্ষমতা আরও বৃদ্ধি করেছে।

এ বছর কর্পোরেশন আনুমানিক ২ লক্ষ ৩২ হাজার পশু কোরবানি হবে বলে আশা করছে যা গত বছরের চেয়ে প্রায় ১১ হাজার বেশি। এই বিশাল সংখ্যক পশু কোরবানি যথাযথভাবে যেন হতে পারে সে লক্ষ্যে কর্পোরেশন ১৮৩টি স্থানে প্যান্ডেল করে দেয়া হয়েছে।

প্যানেল মেয়র বলেন, এসব জায়গায় কোরবানির পর পরিচ্ছন্ন করার জন্য পানি, বর্জ্য অপসারণের জন্য ব্যাগ, ব্লিচিং পাউডার, ফিনাইলসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। এছাড়া ব্যক্তি মালিকানায় আরও ৩৬৬টি স্থানে সিটি কর্পোরেশন এসব জিনিসের জোগান দিবে বলে জানান তিনি।

এক প্রশ্নের জবাবে সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেসবাহুল ইসলাম বলেন, গত বছর নির্ধারিত স্থানে পানি সরবরাহের উপযোগী বাহন কর্পোরেশনের কাছে ছিল না। এ বছর পরিচ্ছন্নতা কার্যক্রমে ১১টি ওয়াটার বাউজার (পানি ছিটিয়ে পরিচ্ছন্ন করার গাড়ি) নিয়োজিত আছে, যারা ঘুরে ঘুরে বিভিন্ন স্থান পরিস্কার করবে।

বিজ্ঞাপন

এ বছর ঈদ উপলক্ষে বর্জ্য পরিবহণের সক্ষমতা ১০ হাজার টনে উন্নীত করার উপযোগী যন্ত্রপাতি নিয়োজিত করা হয়েছে। এর মধ্যে ১৫০টি বর্জ্যবাহী ট্রাক, ৫টি পে-লোডার, ৩টি হুইল ডোজারসহ অন্যান্য আধুনিক যান যোগ করা হয়েছে। তার মধ্যে ৮০টি অতিরিক্ত ট্রাক ভাড়া করা হয়েছে।

বর্জ্য ব্যবস্থাপনা মতবিনিময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডিএনসিসির প্যানেল মেয়র আলেয়া সারওয়ার ডেইজি, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জাকির হাসান, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সম্পাদক ও নগরায়ন-সুশাসন কমিটির সদস্য সচিব স্থপতি ইকবাল হাবিবসহ কর্পোরেশনের অন্যান্য কর্মীরা।

স্থপতি ইকবাল হাবিব বলেন, নগর পরিচ্ছন্ন রাখা নাগরিকদের দায়িত্ব, এ শহর নাগরিকদের। সিটি কর্পোরেশন সার্বিক তত্ত্বাবধায়নের কাজ করবে।

প্যানেল মেয়র জামাল মোস্তফা, বর্জ্য ব্যবস্থাপনায় নাগরিকদের সার্বিক সহায়তা চান। সংবাদ সম্মেলন শেষে নাগরিকদের ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের কার্যক্রমে সক্রিয়ভাবে অংশ গ্রহণের লক্ষ্যে ‘নাগরিয়া’ নামে একটি ত্রৈমাসিক নিউজলেটারের মোড়ক উন্মোচন করা হয়।

সম্মেলন শেষে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে সচেতনতা র‍্যালি বের করা হয়। যাতে কর্পোরেশনের পরিচ্ছন্নতা কর্মীরা যোগ দেন।

সারাবাংলা/এমএ/এএস

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর