Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সীমানা পেরিয়ে


২৩ আগস্ট ২০১৮ ১৫:৫৬

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

কালের গর্ভে বিলিন হয়ে গেছে অনেক প্রশ্নের উত্তর। খুব অল্প কিছু মানুষ ছিলেন, যাদের এসব প্রশ্নের উত্তর জানা ছিল। কুলদীপ নায়ার তাদের মধ্যে একজন। অসংখ্য অজানা প্রশ্নোত্তরের কিছুটা নির্যাস পাওয়া যায় তার  ‘বিয়ন্ড দ্য লাইন্স’ নামের আত্মজিবনীতে। আবার অনেক কিছুই পুরোপুরিভাবে উঠে আসেনি। যেটুুক উঠে এসেছে তা ইতোমধ্যে বেশ বড় ধরণের গুঞ্জন তৈরি করেছে গণমাধ্যমে, আলোচনা-সমালোচনাও হয়েছে অনেক।

বিজ্ঞাপন

ভারতীয় সংগ্রেস পার্টির ওয়ার্কিং কমিটিতে আমন্ত্রিত ভারতের সাবেক প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর ছেলে অনিল শান্ত্রী যখন তার বাবাকে নিয়ে কুলদীপ নায়ারের লেখাকে অস্বীকার করলেন। তখন সেটা আমার কাছে হাস্যকর মনে হয়েছে। কেনো হাস্যকর মনে হয়েছে ? আপনি যখন ঘটনাগুলো পরস্পর সাজাবেন তখন সেগুলোর মধ্যে যোগসূত্র দেখতে পাবেন। নায়ার তার অধিকাংশ কথায় লিখেছেন পূর্ববর্তী বই বিটুইন দ্য লাইন্স-এ। বিয়ন্ড দ্য লাইনসে তার প্রতিধ্বনি করেছেন মাত্র। ওই বইতে তিনি একটা চ্যাপ্টাই শুধু লাল বাহাদুর শাস্ত্রীর মৃত্যু নিয়ে লিখেছেন। সে সময় তো অনিল কোনো আপত্তি করেনি। কেনো তিনি এমনটা করলেন, কেনো তিনি নিজের পিতার চেয়ে ভারতকেই বেশি সমর্থন করলেন?

প্রথমত লাল বাহাদুর শাস্ত্রীর জীবনটা ওপেন বুকের মতো ছিল, শুধু মৃত্যুর ব্যাপারটি ছাড়া তার সম্পর্কে উল্টাপাল্টা কিছু লেখা ছিল অসম্ভব। নিজেকে রক্ষার জন্য তার অন্য কারও দরকার নেই। সে সময়ের তথ্য কর্মকর্তা নায়ার এ ঘটনাটি ভিন্নভাবে চিত্রায়িত করেছেন। কিন্ত ঘটনাটি মোটামুটি একই। বইটি প্রকাশের অাগে আমি অবাক হয়েছিলাম, কেন এ ব্যাপারে অনেক নার্ভাস হচ্ছে? আরও একটি চমকপ্রদ ঘটনা তিনি এ বইতে তুলে ধরেছেন সেটা হলো ভারতের প্রথম রেলওয়ে মন্ত্রীর হত্যার ঘটনা। লোলিত নারায়ন মিসরা একজন প্রবীণ গান্ধীবাদি নেতা ছিলেন, তবে তিনি বেশিদিন নীরব থাকতে পারেননি। তার গুপ্ত হত্যার পর তার স্ত্রী এবং ছোটভাই জগন্নাথ মিসরাও ষড়যন্ত্রের শিকার হতে যাচ্ছিল। কিছু দিনের মাথায় মি. মিসরা বিহারের মুখ্যমন্ত্রী হন।  এর পর তিনি ৩৫ বছরেরও বেশি সময় তিনি এ ব্যাপারে নীরব ছিলেন। এখনো কোর্টে ওই হত্যা মামলার শুনানি হয়নি। শুধু এ দুটি উদাহরণ নয়…কে সমাধান করবে সিন্ধী ও রাজশেখর রেড্ডির কেস। (আপনি কী অনুমান করতে পারেত তাদের সঙ্গে কি ঘটেছিল)

বিজ্ঞাপন

একজন প্রবীণ সাংবাকিদ হিসেব দীর্ঘদিনের ক্যারিয়ারে কুলদীপ নায়ার নিজের সীমাবদ্ধতার বিষয়টা জানতেন। এসব ঘটনা তিনি অমীমাংসিতই রেখে গেছেন।

লেখক: এস অনুপম, অনুপমটাইমস থেকে 

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর