Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পর্যটকে মুখর ৬০ গম্বুজ মসজিদ-খান জাহান আলীর মাজার


২৫ আগস্ট ২০১৮ ০৮:৪৫

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

বাগেরহাট: ঈদুল আজহার লম্বা ছুটিতে পর্যটক ও দর্শনার্থীদের পদচারণায় মুখর বাগেরহাটের ঐতিহ্যবাহী ষাটগম্বুজ মসজিদ। ১৯৮৩ সালে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্য ওয়ার্ল্ড হেরিটেজ স্টেইজ হিসাবে মর্যাদা পাওয়া এই স্থাপনা দেখতে দূর থেকে ছুটে আসেন অনেকেই। এবারের ঈদের ছুটিতেও তার ব্যাতিক্রম হয়নি।

ফরিদপুর থেকে আসা স্কুল শিক্ষক শায়লা পারভিন জানান, লম্বা একটা ছুটি তাই হঠাৎ করেই কর্তৃপক্ষের সিদ্ধান্তে আমরা শিক্ষকরা ঘুরতে এসেছি। আগে বইয়ের পাতায় পড়েছি আজ নিজের চোখে দেখলাম।

বাগেরহাটের ঐহিত্যবাহী ষাটগম্বুজ মসজিদের জাদুঘরের কাস্টোডিয়ান গোলাম ফেরদাউস বলেন, ‘প্রতিদিনই দেশি-বিদেশি পর্যটকরা আসেন এখানে। তবে ঈদের ছুটিতে ষাট গম্বুজ মসজিদ ও খান জাহান আলীর মাজার এলাকায় দর্শনার্থীদের ভিড় সবচেয়ে বেশি হয়। হাজারো দর্শনার্থীদের পদচারণায় উৎসব মুখর পরিবেশ বিরাজ করে সেই সময়।’

‘তবে এবারের এ লম্বা ছুটিতে হঠাৎ করেই দর্শনার্থীর সংখ্যা দ্বিগুণ বেড়েছে’, বলেও মন্তব্য করেন তিনি।

খুলনা শহর থেকে প্রায় ৪৩ কিলোমিটার ও বাগেরহাট শহর থেকে মাত্র ৭ কিলোকিটার দূরে খুলনা-বাগেরহাট মহাসড়কের উত্তর পাসে ষাটগম্বুজ বাসস্টপেজ এর কাছে সুন্দরঘোনা গ্রামে অবস্থিত ষাটগম্বুজ মসজিদটি। মসজিদের নাম অনুসারেই বাসস্টপেজের নামকরণটি করা হয়েছে। মাত্র ২০ টাকা প্রবেশ ফি দিয়ে ষাটগম্বুজ মসজিদেও বাউন্ডারি এলাকার মধ্যে প্রবেশ করা যায়।

মসজিদটি উত্তর-দক্ষিণে বাইরের দিকে প্রায় ১৬০ ফুট ও ভিতরের দিকে প্রায় ১৪৩ ফুট লম্বা এবং পূর্ব-পশ্চিমে বাইরের দিকে প্রায় ১০৮ ফুট ও ভিতরের দিকে প্রায় ৯০ ফুট চওড়া। দেয়ালগুলো প্রায় ৮ থেকে ৫ফুট পুরু। মসজিদের ভেতরে মেঝে হতে ছাদের উচ্চতা প্রায় ২১ ফুট। মসজিদটি ষাটগম্বুজ নামে পরিচিত হলেও এতে মোট গুম্বজ আছে ৮১টি। এটি হযরত খান জাহান (রহ.) এর সর্ববৃহৎ কীর্তি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর