Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর উত্তর কোরিয়া সফর বাতিল


২৫ আগস্ট ২০১৮ ১০:২৪

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

পরমাণু নিরস্ত্রীকরণে পিয়ংইয়ংয়ের উল্লেখযোগ্য অগ্রগতি না হওয়ায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র উত্তর কোরিয়া সফর বাতিল করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুধু তাই নয়, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য বিষয়ক উত্তেজনার কারণে চীনও উত্তর কোরিয়ার ওপর যথেষ্ট চাপ প্রয়োগ করছে না বলেও অভিযোগ করেছেন ট্রাম্প।

বিবিসির খবরে বলা হয়েছে, বুধবার (২৪ আাগস্ট) স্থানীয় সময় বিকেলে তিনটি টুইটে ট্রাম্প এসব তথ্য জানিয়েছেন। এর ফলে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে ট্রাম্পের বৈঠক অনিশ্চিত হয়ে পড়েছে। পাশাপাশি পরমাণু নিরস্ত্রীকরণে উত্তর কোরিয়ার ভূমিকা নিয়েও নতুন করে প্রশ্ন উঠেছে।

এর আগে, গত জুনে সিঙ্গাপুরে কিম জং উনের সঙ্গে বৈঠকের পর ট্রাম্প জানিয়েছিলেন, পরমাণু ইস্যুতে উত্তর কোরিয়া কোনো হুমকি নয়। যদিও এর পর, আন্তর্জাতিক গণমাধ্যমের বিভিন্ন প্রতিবেদনে উঠে এসেছে, পরমাণু নিরস্ত্রীকরণে উত্তর কোরিয়া যথাযথ পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে।

সর্বশেষ মার্কিন কর্মকর্তারা ওয়াশিংটন পোস্টকে বলেছেন, উত্তর কোরিয়া নতুন একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করছে বলে তারা জানতে পেরেছেন। জাতিসংঘের পারমাণবিক এজেন্সিও (আইএইএ) জানিয়েছে, উত্তর কোরিয়া তাদের পরমাণু কর্মসূচি অব্যাহত রেখেছে।

এর মধ্যেই আগামী সপ্তাহে উত্তর কোরিয়ায় নিযুক্ত নতুন বিশেষ দূত স্টিফেন বিগানকে নিয়ে পিয়ংইয়ং সফরের কথা ছিল পম্পেও’র। এর আগেও পম্পেও তিনবার উত্তর কোরিয়া সফর করেছিলেন। এই সফর বাতিল করার কথা ট্রাম্প নিজেই তার টুইটে লিখেছেন।

ট্রাম্প তার তিন টুইটের মধ্যে দ্বিতীয় টুইটে একহাত নিয়েছেন চীনকে। ট্রাম্প এর আগে চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য ঘাটতি বিষয়ে চীনকে দায়ী করেছিলেন এবং চীনের বাণিজ্য নীতির সমালোচনা করেছিলেন। দুই দিন আগেও ট্রাম্প বলেছিলেন, উত্তর কোরিয়ার জন্য চীন বড় একটি সহায়তার নাম। সেই বিষয়টিকে সামনে এনেই টুইটে ট্রাম্প লিখেছেন, উত্তর কোরিয়াকে পরমাণু নিরস্ত্রীকরণে তেমন চাপ দিচ্ছে না চীন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

কিম জং উন ডোনাল্ড ট্রাম্প পরমাণু নিরস্ত্রীকরণ মাইক পম্পেও

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর