Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিলিস্তিনিদের জন্য যুক্তরাষ্ট্রের ২০ কোটি ডলারের সহায়তা বাতিল


২৫ আগস্ট ২০১৮ ১০:৪৮

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

অবরুদ্ধ গাজাসহ ফিলিস্তিনে ইসরায়েলি অধিকৃত এলাকাগুলোর জন্য ২০ কোটি ডলারের সহায়তা বাতিলের আদেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই অর্থকে অন্য কোথাও বিতরণের কথা বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থ নিশ্চিত করে— এমন বিষয় পুনর্বিবেচনায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা। এর আগে, ফিলিস্তিনের জন্য জাতিসংঘের ত্রাণ তহবিলের সাড়ে ছয় কোটি ডলার সহায়তাও প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্র।

বিবিসির খবরে বলা হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই ফিলিস্তিনের সঙ্গে মার্কিন সম্পর্কের অবনতি ঘটেছে। ইসরায়েলে সমর্থক হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্র এর মধ্যে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতিও দিয়েছে। এরপর থেকেই ফিলিস্তিনের পক্ষ থেকে বলা হয়েছে, ফিলিস্তিন-ইসরায়েল সম্পর্কের ক্ষেত্রে মধ্যস্ততাকারী হিসেবে যুক্তরাষ্ট্র তার গ্রহণযোগ্যতা হারিয়েছে।

এর মধ্যে গত জুনে টেইলর ফোর্স অ্যাক্টের অধীনে ফিলিস্তিনের জন্য সহায়তা তহবিল বরাদ্দ প্রক্রিয়া থামিয়ে দিয়েছে মার্কিন প্রশাসন। এই আইনের লক্ষ্য হলো— ইসরায়েলের বিরুদ্ধে সন্ত্রাসী তৎপরতার অভিযোগে অভিযুক্তদের অর্থ সহায়তা না দিতে ফিলিস্তিনি কর্তৃপক্ষের ওপর চাপ দেওয়া।

এর মধ্যে, গত শুক্রবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, ফিলিস্তিনের গাজা বা ওয়েস্ট ব্যাংক এলাকার জন্য বরাদ্দ করা তহবিল অন্য কোনো অগ্রাধিকারভিত্তিক প্রকল্পে স্থানান্তরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে পর্যালোচনার পর। তবে কোন অগ্রাধিকারভিত্তিক প্রকল্পে এই অর্থ বরাদ্দ দেওয়া হবে, তা জানাননি তিনি। যদিও মার্কিন কর্মকর্তারা এ-ও বলছেন, গাজা ও ইসরায়েলি অধিকৃত এলাকাগুলোতে ফিলিস্তিনের শোচনীয় মানবেতর অবস্থাকে তারা বিবেচনায় নিয়েছেন।

বিজ্ঞাপন

ফিলিস্তিন, জাতিসংঘের ত্রাণ তহবিল ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা বলছেন, ফিলিস্তিনিদের জন্য বরাদ্দ করা যেকোনো তহবিলে কাটছাটের অর্থ হলো ফিলিস্তিনের বিভিন্ন এলাকার মানুষের দৈনন্দিন জীবনযাপন আরও কঠিন হয়ে যাওয়া।

সারাবাংলা/টিআর

ফিলিস্তিন যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর