Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মাদার তেরেসা রত্ন’ সম্মাননা পাচ্ছেন বঙ্গবন্ধু


২৬ আগস্ট ২০১৮ ১৭:৫১

।। শুভজিত পুততুন্ড, কলকাতা থেকে ।।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মরণোত্তর ‘মাদার তেরেসা রত্ন’ পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছে কলকাতার মাদার তেরেসা ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড কমিটি।

কলকাতার সত্যজিত রায় অডিটোরিয়মে রোাববার (২৬ আগস্ট) মাদার তেরেসার ১০৮তম জন্মবার্ষিকী উপলক্ষে ১৯তম আন্তর্জাতিক মাদার তেরেসা অ্যাওয়ার্ড মঞ্চে এমনই ঘোষণা করেন কমিটির চেয়ারম্যান অ্যান্থনি অরুণ বিশ্বাস।

তিনি বলেন, ‘২০০১ সালে প্রথম মাদার তেরেসা অ্যাওয়ার্ড সোনারগাঁও হোটেলে আমি নিজ হাতে তুলে দিই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে। এরপর বাংলাদেশের বহু বিশিষ্ট জন কলকাতায় এসে এই অ্যাওয়ার্ড গ্রহণ করেন। আমরা ঠিক করেছি ২০১৯ সাল থেকে মাদার তেরেসা অ্যাওয়ার্ডের পাশাপাশি মাদার তেরেসা রত্ন সম্মাননা চালু করবো। এবং প্রথম মরোণোত্তর মাদার তেরেসা রত্ন সম্মাননা দেবো বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধুকে। এ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে অামাদের কথা হয়েছে। তিনি বলেছেন কলকাতায় গিয়ে অ্যাওয়ার্ড নেওয়া সম্ভব হবে না। আপনারা যদি বাংলাদেশে এসে এই সম্মাননা দেন তাহলে আমি ও আমার বোন সাদরে গ্রহণ করবো।

সমাজে শান্তি, সমতা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় বিশেষ অবদান রাখার জন্য কোনো ব্যক্তি বা সংগঠনকে ‘মাদার তেরেসা রত্ন’ পুরষ্কার প্রদান করা হয়। আব্রাহাম মাথাই প্রতিষ্ঠিত ‘হারমনি ফাউন্ডেশন’ এই পুরস্কারটি দিয়ে থাকে।

এবারে বাংলাদেশ থেকে যৌথভাবে ১৯তম মাদার তেরেসা অ্যাওয়ার্ডের পেলেন বাংলাদেশের টিএম প্রোডাকশনের দুই ব্যক্তিত্ব। সামাজিক অবদানের জন্য স্বীকৃতি হিসাবে এই সম্মাননা পান টিএম প্রোডাকশনের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও কৌশিক হোসেন তাপস ও চেয়ারপারসন ফারজানা মুন্নি।

বিজ্ঞাপন

এর আগে ‘মাদার তেরেসা’ পুরস্কার পান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মণিসহ বাংলাদেশের বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তি।

বঙ্গবন্ধু

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর