Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শনাক্ত হয়নি অজ্ঞাত ভাইরাস, ত্রিপুরা পল্লির পরিস্থিতি নিয়ন্ত্রণে


২৭ আগস্ট ২০১৮ ১৬:২৫

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে ত্রিপুরা পল্লিতে অজ্ঞাত ভাইরাসের সংক্রমণে ছয়দিনে চার শিশুর মৃত্যুর পর পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। গত ২৪ ঘণ্টায় মাত্র একজন রোগে আক্রান্ত হয়েছেন। এর আগে চিকিৎসাধীন ২২ শিশুর অবস্থাও শঙ্কামুক্ত বলে জানিয়েছেন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পাঁচ সদস্যের একটি দল সোমবার (২৭ আগস্ট) ত্রিপুরা পল্লিতে গেছে বলে সারাবাংলাকে জানিয়েছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী। এ ছাড়া সরকারি টিকাদান কর্মসূচির একজন উর্ধ্বতন কর্মকর্তাও আলাদাভাবে এলাকায় গিয়ে শিশুদের টিকা দেওয়া হয়েছে কি না সেটা পরীক্ষা করেছেন।

হাটহাজারী উপজেলার ফরহাদাবাদ ইউনিয়নের উদালিয়া গ্রামের দুর্গম পাহাড়ি এলাকায় ত্রিপুরা পল্লিতে অজ্ঞাত ভাইরাসের সংক্রমণে ছড়িয়ে পড়ছে রোগব্যাধি। গত মঙ্গলবার (২১ আগস্ট) থেকে এই রোগে শিশুরা মারা যেতে শুরু করলেও রোববার (২৬ আগস্ট) প্রশাসন বিষয়টি জানতে পারে।

হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবু সৈয়দ মোহাম্মদ ইমতিয়াজ উদ্দিনের দেওয়া তথ্যমতে, জ্বরসহ বিভিন্ন উপসর্গে আক্রান্ত হয়ে গত মঙ্গলবার একজন শিশু মারা যায়। শুক্রবার মারা যায় দুজন। রোববার মারা গেছে আরও একজন। এদের মধ্যে তিন শিশু একই পরিবারের। মারা যাওয়া চারজন হল- অন্ন বালা (৬), অন্ন রায় (৪), সৌম্য রায় (২) এবং শিমুনি চাকমা (৪)।

রোববার বিকেলে আক্রান্ত আরও ২২ শিশুকে হাটহাজারী উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়। এদের মধ্যে তিন শিশুর অবস্থা অপরিবর্তিত থাকায় তাদের সীতাকুণ্ডের ফৌজদারহাটে সংক্রামক ব্যাধি হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন ডা. ইমতিয়াজ। তবে তাদের অবস্থা শঙ্কামুক্ত বলে তিনি জানিয়েছেন।

বিজ্ঞাপন

ডা. ইমতিয়াজ সারাবাংলাকে জানান, সোমবার সকালে ত্রিপুরা পল্লি থেকে গুরুতর জ্বরে আক্রান্ত এক নারীকে উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে নেওয়া হয়। তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।
এলাকা পরিদর্শন করে আক্রান্ত আর কাউকে পাওয়া যায়নি বলে তিনি জানিয়েছেন।

সিভিল সার্জন সারাবাংলাকে বলেন, ঢাকা থেকে উর্ধ্বতন কর্মকর্তারা এসেছেন। ঘটনাস্থলে একাধিক টিম গেছে। পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে আছে। আশা করি আর কোন অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটবে না।

তবে অজ্ঞাত ভাইরাস এখনও শনাক্ত হয়নি জানিয়ে সিভিল সার্জন বলেন, রক্তের নমুনা আজ (সোমবার) ঢাকায় ল্যাবরেটরিতে পৌঁছেছে। আশা করছি দ্রুত ফলাফল পাওয়া যাবে।

সারাবাংলা/আরডি/এমআই

ত্রিপুরা পল্লি

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর