Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘২১ আগস্ট হামলা নিয়ে বিচারকের ওপর মনস্তাত্বিক চাপ তৈরি করছে’


২৭ আগস্ট ২০১৮ ১৯:৫০

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ২১ আগস্টের গ্রেনেড হামলার মামলায় বিচারকাজ যখন শেষের দিকে, তখন বিএনপি নেতারা বিচারকদের ওপর মনস্তাত্বিক চাপ তৈরি করছেন বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, ‘২১ আগস্ট গ্রেনেড হামলায় আহতদের সঙ্গে খারাপ ব্যবহার করা হয়েছে। ওই হামলার আলামত নষ্ট করা হয়েছে। এখন বিচার কাজ যখন শেষের দিকে, তখন মির্জা ফখরুল ইসলাম আলমগী, রুহুল কবীর রিজভীসহ বিএনপির অনেক নেতা বিচারকের ওপর মনস্তাত্বিক চাপ তৈরি করছেন। আমরা এর তীব্র নিন্দা জানাই।’

সোমবার (২৭ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের তৃতীয় তলায় বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে ২১ আগস্ট গ্রেনেড হামলায় প্রাণ হারানো আওয়ামী লীগ নেতা ও সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানের ১৪তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

১৪ বছর আগের ওই গ্রেনেড হামলায় আইভি রহমান মারাত্মক আহত হন। পরে চিকিৎসাধীন অবস্থায় ২৭ আগস্ট মৃত্যু হয় তার। এই দিনটি স্মরণ করে আয়োজিত আলোচনা সভায় হাছান মাহমুদ বলেন, ‘১৪ বছর আগে বঙ্গবন্ধু এভিনিউয়ে ওই সময়ের সরকার প্রধানের নির্দেশে গ্রেনেড হামলা করা হয়েছিল।’

তিনি বলেন, ‘গতকাল রিজভী মিছিল করেছেন। পত্রিকার ভাষায় সেটা ঝটিকা মিছিল হলেও উনি দৌড় মিছিল করেছেন খালেদা জিয়ার মুক্তির জন্য। সরকার তো আর তাকে মুক্তি দিতে পারে না। গ্রেনেড হামলা সরকারপ্রধানের নির্দেশনা ছাড়া হয়নি।’ কাজেই মামলার সাক্ষী ও ভিকটিম হিসেবে মামলার বিচারের আওতায় খালেদা জিয়াকে আনার দাবি জানান তিনি।

ড. হাছান মাহমুদ আরও বলেন, ‘বিএনপি যে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে, সেজন্য তাদের ধন্যবাদ জানাই। নির্বাচনের মাঠেই প্রমাণ হবে, জনগণের কাছে কারা কত জনপ্রিয়।’

বিজ্ঞাপন

আলোচনা সভায় খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেন, ‘তারেক জিয়ার নির্দেশনায় আইএসআইয়ের কাছ থেকে গ্রেনেড এনে ২১ আগস্ট হামলা চালানো হয়েছিল। আগামী সেপ্টেম্বরে নৃশংস ওই হামলার ঘটনায় দায়ের করা মামলার রায় ঘোষণা হবে।’

তিনি আরও বলেন, ‘দেশ ধ্বংসের ষড়যন্ত্র করলে কাউকে ছাড় দেওয়া হবে না। এদের নির্বাচন বানচালের কোনো সাংবিধানিক শক্তি নাই। নিশ্চিত ভরাডুবি হবে জেনেই তারা নির্বাচনকে ভয় পায়।’ এসব ষড়যন্ত্রের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানান তিনি।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উপদেষ্টা লায়ন চিত্ত রঞ্জন দাসের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা।

অনুষ্ঠানে ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোল্লা জালাল, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু জাফর সূর্য, আওয়ামী লীগ নেতা বলরাম পোদ্দার, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসএসআর/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর