Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ত্রিপুরা পল্লিতে ৪ শিশুর রক্তে হামের ভাইরাস: সিভিল সার্জন


২৭ আগস্ট ২০১৮ ২০:৩৪

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে ত্রিপুরা পল্লিতে চার শিশুর রক্তে হাম ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী। আক্রান্ত চার শিশুর রক্তের নমুনা ঢাকায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পরীক্ষা শেষে এই ফলাফল পাওয়া গেছে।

সোমবার (২৭ আগস্ট) বিকেলে এই ফলাফল আইইডিসিআর থেকে সিভিল সার্জনকে জানানো হয়েছে।সিভিল সার্জন সারাবাংলাকে বলেন, আক্রান্তদের মধ্যে পাঁচজনের রক্তের নমুনা ঢাকায় পাঠানো হয়েছিল। চারজনের রক্তের মধ্যে হামের ভাইরাস পাওয়া গেছে।

হাটহাজারী উপজেলার ফরহাদাবাদ ইউনিয়নের উদালিয়া গ্রামের দুর্গম পাহাড়ি এলাকায় ত্রিপুরা পল্লিতে গত মঙ্গলবার (২১ আগস্ট) থেকে এই রোগে শিশু মারা যেতে শুরু করলেও রোববার (২৬ আগস্ট) প্রশাসন বিষয়টি জানতে পারে।

হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবু সৈয়দ মোহাম্মদ ইমতিয়াজ উদ্দিনের দেওয়া তথ্যমতে, জ্বরসহ বিভিন্ন উপসর্গে আক্রান্ত হয়ে গত মঙ্গলবার একজন শিশু মারা যায়। শুক্রবার মারা যায় দুজন। রোববার মারা গেছে আরও একজন। এদের মধ্যে তিন শিশু একই পরিবারের।

মারা যাওয়া চারজন হল- অন্ন বালা (৬), অন্ন রায় (৪), সৌম্য রায় (২) এবং শিমুনি চাকমা (৪)। রোববার বিকেলে আক্রান্ত আরও ২২ শিশুকে হাটহাজারী উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়। সোমবার এক নারীকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

এদের মধ্যে তিন শিশুর অবস্থা অপরিবর্তিত থাকায় তাদের সীতাকুণ্ডের ফৌজদারহাটে সংক্রামক ব্যাধি হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন ডাক্তার। তবে তাদের অবস্থা শঙ্কামুক্ত বলে তিনি জানিয়েছেন।

বিজ্ঞাপন

এর আগে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায় ত্রিপুরা পল্লিতে হামরোগে আক্রান্ত হয়ে নয়জনের মৃত্যু হয়।

সারাবাংলা/আরডি/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর