Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বর্ধমানে বিয়ে করে জেএমবির কর্মকাণ্ড চালায় শ্যামল


৩০ ডিসেম্বর ২০১৭ ১৭:১৮

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বগুড়া

বগুড়া থেকে গ্রেফতার হওয়া আবু সাঈদ ওরফে করিম ওরফে শ্যামল বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গে জঙ্গি কর্মকাণ্ড চালিয়েছে। সে বাংলাদেশে ২০০২ সালে জঙ্গি কর্মকাণ্ড শুরু করে। এরপর একটি বিস্ফোরক মামলায় বাংলাদেশের একটি আদালত মৃত্যুদণ্ড দিলে পশ্চিমবঙ্গে পালিয়ে যায় শ্যামল। আট বছর আগে বর্ধমানে গিয়ে স্থানীয় এক মেয়েকে বিয়ে করে সেখানে সে জঙ্গি কর্মকাণ্ড শুরু করে।

বিজ্ঞাপন

২০১৪ সালে বর্ধমানের খাগড়াগড়ে বোমা বিস্ফোরণে সে জড়িত ছিল। ভারতের ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি শ্যামলকে মোস্ট ওয়ান্টেড হিসাবে ধরিয়ে দেয়ার জন্য ১০ লাখ রুপি পুরস্কার ঘোষণা করে।

বগুড়ার পুলিশ সুপার আসাদুজ্জামান শনিবার দুপুরে এক প্রেস ব্রিফিং এসব তথ্য জানিয়েছেন। এর আগে বগুড়ার নন্দীগ্রাম উপজেলার ওমরপুর থেকে শুক্রবার রাত ১টার দিকে তাকে গ্রেফতার করে পুলিশ।

এ বিষয়ে আজ আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি জানান, সাঈদ ওরফে শ্যামলের বাড়ি কুষ্টিয়ার কুমারখালী উপজেলার চর চাঁদপুরে। ২০০২ সালে শ্যামল জেএমবিতে যোগদানের পর রাজশাহী ও নওগাঁ জেলায় জেএমবি প্রধান হিসেবে দায়িত্ব পালন করে। নওগাঁয় একটি বিস্ফোরক মামলায় মৃত্যুদণ্ড ঘোষিত হওয়ার পর সে ২০০৭ সালে ভারতে পালিয়ে যায়।

তিনি আরও বলেন, শ্যামল ২০০৯ সালে পশ্চিমবঙ্গের মুর্শিবাদে বিয়ে করে এবং সেখানে জেএমবির কার্যক্রম শুরু করে। পশ্চিমবঙ্গের নদীয়ার বীরভূমে ও বর্ধমান জেলায় সে জেএমবির দায়িত্বশীল হিসেবে কার্যক্রম চালায়। ২০১৪ সালে বর্ধমানের খাগড়াগড়ে বোমা বিস্ফোরণে সে জড়িত ছিল।

ভারতের ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি শ্যামল মোস্ট ওয়ান্টেড হিসাবে ধরিয়ে দেয়ার জন্য ১০ লাখ রুপি পুরস্কার ঘোষণা করলে পরের বছর সে পুনরায় বাংলাদেশে ফিরে এসে নব্য জেএমবিতে যোগ দেয়।

বিজ্ঞাপন

আবু সাঈদ ওরফে করিম ওরফে শ্যামলকে গ্রেফতারের সময় তার নিকট গুলিসহ একটি বিদেশি পিস্তল, ৮ রাউন্ড গুলি, ধারালো অস্ত্র ও রেজিস্ট্রেশনবিহীন একটি মটর সাইকেল পাওয়া যায়। জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ তাকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডের আবেদন জানায়। এরপর আদালত শ্যামলকে তিন দিনের রিমান্ড দিয়েছেন।

সারাবাংলা/এএইচএম/টিএম

খাগড়াগড় হামলা জঙ্গি বর্ধমান বাংলাদেশ শ্যামল

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর