Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রতারণার শাস্তি ১৩ হাজার ২৭৫ বছর জেল!


৩০ ডিসেম্বর ২০১৭ ২০:০৮

সারাবাংলা ডেস্ক

প্রতারণার দায়ে থাইল্যান্ডের এক ব্যক্তিকে ১৩ হাজার ২৭৫ বছর কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, প্রায় ৪০ হাজার মানুষকে প্রতারণার ফাঁদে ফেলে পুদিত কিতিথরাদিলক (৩৪) নামের ওই যুবক এক হাজার ২০০ কোটি টাকার বেশি আত্মসাৎ করেছেন বলে আদালতে প্রমাণিত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, অতিরিক্ত লাভের প্রলোভন দেখিয়ে একটি ভুয়া স্কিমে লোকজনকে অর্থ বিনিয়োগ করতে বলেন পুদিত। আদালতে তার অবৈধ দেনা ও দুই হাজার ৬৫৩ জনের সঙ্গে প্রতারণার প্রমাণ পেয়েছে। বিষয়টি পুদিত নিজেও স্বীকার করেছেন। দায় স্বীকার করায় সাজা অর্ধেক কমিয়ে ৬ হাজার ৬৩৭ বছর ছয় মাসে কমিয়েছে আদালত।

আদালতে আইনজীবীরা পুদিতের বিপক্ষে বলেন, তিনি গ্রাহকদের কাছে কম মূল্যে আবাসন, সৌন্দর্য, ব্যবহৃত গাড়ি ও রফতানি ব্যবসায়ে বিনিয়োগে বিপুল মুনাফার লোভ দেখিয়ে অর্থ আদায় করতেন। এ ছাড়া তিনি নতুন গ্রাহক আনলে অতিরিক্ত অর্থ দেওয়ার  প্রলোভন দেখাতেন।

চলতি বছরের আগস্টে পুদিতকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশি হেফাজতে নেওয়া হয়। তার দুটি ভুয়া প্রতিষ্ঠানকে ২০ মিলিয়ন মার্কিন ডলার করে জরিমানা করা হয়েছে। এ ছাড়া সাত দশমিক পাঁচ শতাংশ মুনাফাসহ দুই হাজার ৬৫৩ জন প্রতারিত গ্রাহককে মোট ১৭ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিতে বলেছেন আদালত।

সারাবাংলা/এমএইচটি/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর