Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কমেছে শত ভাগ পাস, বেড়েছে শূন্য পাসের প্রতিষ্ঠান


৩০ ডিসেম্বর ২০১৭ ১৯:০৫

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে। এদিকে বিপরীতে একজনও পাস করেনি এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা গত বছরের তুলনায় বেড়েছে। একইসঙ্গে কমেছে জিপিএ-৫ পাওয়া ছাত্রছাত্রীর সংখ্যা ও গড় পাসের হার।

শনিবার প্রকাশিত জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল বিশ্লেষণে এই তথ্য উঠে আসে। প্রকাশিত ফলাফলে দেখা গেছে, দেশের ৮টি সাধারণ ও মাদ্রাসা শিক্ষা বোর্ডে ২০১৭ সালে ৫ হাজার ২৭৯টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে। অথচ, ২০১৬ সালে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৯ হাজার ৪৫০টি। এক বছরের ব্যবধানে জেএসসি ও জেডিসি পরীক্ষায় শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ৪ হাজার ১৭১টি।

অন্যদিকে ২০১৭ সালে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা কমলেও বেড়েছে শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা। এবার সারাদেশের ৫৯টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে কোনো ছাত্রছাত্রী পাস করেনি। গত বছর এই সংখা ছিল মাত্র ২৮। বছরের ব্যবধানে শতভাগ অকৃতকার্য হওয়া প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ৩১টি।

এবার জেএসসি ও জেডিসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৯১ হাজার ৬২৮ জন। গত বছর এই সংখ্যা ছিল ২ লাখ ৪৭ হাজার ৫৮৮ জন। এই বছর আগের বছরের তুলনায় জিপিএ-৫ পাওয়া ছাত্রছাত্রীর সংখ্যা কমেছে ৫৫ হাজার ৯৬০ জন।

শুধু তাই এবার পাসের হারও আগের বছরের চেয়ে কমেছে। ২০১৬ সালে সারাদেশে জেএসসি ও জেডিসি পরীক্ষায় গড় পাসের হার ছিল ৯৩ দশমিক ০৬। এবার তা কমে নেমে এসেছে ৮৩ দশমিক ৬৫। পাসের হার কমেছে ৯ দশমিক ৪১।

বিজ্ঞাপন

পাসের সংখ্যা, জিপিএ-৫ কমে যাওয়া এবং শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়ে যাওয়া প্রসঙ্গে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের বলেন, ‘গত বছর তুলনায় এই বছর পাসের হার এবং জিপিএ-৫ কমেছে এটা সত্য। কেন কমেছে তা এই মুর্হুতে বলা যাচ্ছে না।’

সারাবাংলা/জিএস/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর