Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রাথমিক ও ইবতেদায়ী’র ফলাফলে মেয়েরা এগিয়ে


৩০ ডিসেম্বর ২০১৭ ১৯:৪৩

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা:  প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ফলাফলে ছেলেদের তুলনায় ভাল ফলাফল করেছে মেয়েরা। শনিবার প্রকাশিত ফলাফলে দেখা গেছে, প্রাথমিক পরীক্ষায় ছাত্রদের পাসের হার ৯৪ দশমিক ৯৩ হলেও ছাত্রীদের পাশের হার ৯৫.৪০।

প্রাথমিকে পাসের দিক থেকে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে দশমিক ৪৭ শতাংশ। এ ছাড়াও জিপিএ-৫ প্রাপ্তিতেও ছাত্রদের তুলনায় এগিয়ে রয়েছে ছাত্রীরা।

এবার প্রাথমিকে মোট জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৬২ হাজার ৬০৯ জন ছাত্রছাত্রী। এর মধ্যে ১ লাখ ১৫ হাজার ৫৪৮ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছে। বিপরীতে ১ লাখ ৪৭ হাজার ৬১ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে।

সবিচালয়ে শনিবার দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষায় পাসের হার এবং জিপিএ-৫ প্রাপ্তিতে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে।’

এবারের প্রাথমিক সমাপনী পরীক্ষায় ২৬ লাখ ৯৬ হাজার ২১৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। এর মধ্যে ছাত্র সংখ্যা ১২ লাখ ৩৯ হাজার ১৮১ জন এবং ছাত্রীর সংখ্যা ছিল ১৪ লাখ ৫৭ হাজার ৩৫ জন। মোট পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২৫ লাখ ৬৬ হাজার ২৭১ জন। এর মধ্যে ছাত্র ১১ লাখ ৭৬ হাজার ৩৩০ জন এবং ছাত্রী ১৪ লাখ ৫৭ হাজার ৩৫ জন।

অন্যদিকে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ২ লাখ ৫৪ হাজার ৩৯৯ জন অংশগ্রহণ করে। গড় পাসের দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছে। ছাত্রদের পাসের হার ৯২ দশমিক ৪৮ ভাগ এবং মেয়েদের পাসের হার ৯৩ দশমিক ৪৩ ভাগ।

তবে এই বিভাগে জিপিএ-৫ প্রাপ্তিতে মেয়েদের তুলনায় ছেলেরা এগিয়ে। ইবতেদায়ী পরীক্ষায় মোট জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ২৩ জন। এর মধ্যে ছাত্র ২ হাজার ৬০৭ জন এবং ছাত্র ২ হাজার ৪১৬ জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর