Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাউথ এশিয়া মেরিটাইম অ্যান্ড লজিস্টিক ফোরামের ২য় সম্মেলন ঢাকায়


৩০ আগস্ট ২০১৮ ২৩:১০

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ‘সাউথ এশিয়া মেরিটাইম অ্যান্ড লজিস্টিক ফোরাম ২০১৮’ এর দ্বিতীয় সম্মেলন এ বছরের ৯-১০ অক্টোবর ঢাকায় লা মেরিডিয়ান হোটেলে অনুষ্ঠিত হবে। গত বছরের সেপ্টেম্বরে ভারতের মুম্বাইতে ফোরামের প্রথম সম্মেলন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ নৌপরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে ভারতের ‘গেটওয়ে’ মিডিয়া প্রাইভেট লিমিটেড এবং শ্রীলঙ্কার কলম্বো মেরিটাইম কনফারেন্স ইভেন্টসের (সিআইএমসি) সহযোগিতায় সম্মেলনটি অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (৩০ আগস্ট) নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘সাউথ এশিয়া মেরিটাইম এন্ড লজিস্টিক্স ফোরাম ২০১৮’ এর দ্বিতীয় সম্মেলন আয়োজন উপলক্ষে এক আন্তঃমন্ত্রণালয় সভায় এসব তথ্য জানানো হয়।

আগামী ৯ অক্টোবর ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়া ভারত, শ্রীলঙ্কা, মিয়ানমার, নেপাল ও ভুটানের মন্ত্রী, সচিব ও উচ্চপদস্থ কর্মকর্তাসহ প্রায় ২০টি দেশ থেকে নৌখাতের সংশ্লিষ্ট বাণিজ্য ও শিল্পের সাথে সম্পৃক্তরা সম্মেলনে যোগ দেবেন বলে আশা করা যাচ্ছে।

দু’দিন ব্যাপী এ ফোরামের বিভিন্ন সেশনে বাংলাদেশে নৌপরিবহন সেক্টরের উন্নয়ন এবং এতে বিনিয়োগের সম্ভাবনা, দক্ষিণ এশিয়ার আঞ্চলিক বাণিজ্যের বাধাসমূহ এবং এর সমাধান, ক্রমবর্ধমান চাহিদা পুরণে দক্ষিণ এশীয় বন্দরসমূহের উন্নয়নের প্রয়োজনীয়তার বিষয়ে আলোচনা ছাড়াও ড্রেজিং, শিপ বিল্ডিং এবং বাঙ্কারিংসহ নৌখাতের সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ বৈঠকে সভাপতিত্ব করেন। সভায় অন্যান্যের মধ্যে শ্রীল নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়াজ হামিদউল্লাহ, ভারতের ‘মেরিটাইম গেটওয়ে’ ম্যাগজিনের প্রধান সম্পাদক ও প্রকাশক রামপ্রসাদ রবি, তথ্য, অর্থ, পরিকল্পনা, পররাষ্ট্র, স্বরাষ্ট্র, প্রতিরক্ষা, শিল্প, পানি, বেসামরিক বিমান ও পর্যটন, বাণিজ্য, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং শিপার্স কাউন্সিল, বিজিএমইএ, বাংরাদেশ ফ্রেইড ফরওয়ার্ডস অ্যাসোসিয়েশন, বিকেএমইএ’র প্রতিনিধি ও নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর