Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লাইফ সাপোর্টে রমা চৌধুরী


২ সেপ্টেম্বর ২০১৮ ২৩:০৪

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

চট্টগ্রাম ব্যুরো: ‘একাত্তরের জননী’ খ্যাত লেখিকা রমা চৌধুরীকে লাইফ সাপোর্টে নেওয়া হয়েছে। জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে থাকা রমা চৌধুরী চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) আছেন।

রোববার (২ সেপ্টেম্বর) রাত পৌনে ১১টার দিকে তাকে লাইফ সাপোর্ট নেওয়া হয়।

শারীরিক অবস্থার অবনতি হলে শনিবার (১ সেপ্টেম্বর) বিকেল ৩টার দিকে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের কেবিন থেকে আইসিইউতে নেওয়া হয়। চিকিৎসকরা জানান, তিনি জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন।

রমা চৌধুরীর বইয়ের প্রকাশক আলাউদ্দিন খোকন সারাবাংলাকে বলেন, আজ (রোববার) সন্ধ্যা থেকে ব্লাড প্রেসার (রক্তচাপ) একেবারে কমে যায়। এরপর চিকিৎসকরা জরুরি বৈঠকে রমা চৌধুরীকে লাইফ সাপোর্টে নেওয়ার সিদ্ধান্ত নেন।

গত জানুয়ারি মাস থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন তিনি। শারীরিক অবস্থার অবনতি হলে গত ২৬ আগস্ট তাকে আইসিইউতে নেওয়া হয়েছিল। শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হওয়ায় ২৯ আগস্ট তাকে ফের কেবিনে নেওয়া হয়েছিল।

একাত্তরের মহান মুক্তিযুদ্ধে যেসব অগণতি মা-বোন সম্ভ্রম হারিয়েছিলেন তাদের একজন চট্টগ্রামের রমা চৌধুরী। ষাটের দশকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে মাস্টার্স করে শিক্ষকতা পেশায় যুক্ত হয়েছিলেন এই নারী। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে নিজের জীবনযুদ্ধের ঝঞ্ঝাবিক্ষুব্ধ সেই সময়ের বলি হয়ে পৃথিবী থেকে বিদায় নিতে হয়েছে তার তিন ছেলেকে।

নিজের এবং জীবিত এক ছেলের মুখের ভাত জোটাতে প্রায় ৩০ বছর ধরে খালি পায়ে রাস্তায় রাস্তায় ঘুরে নিজের লেখা বই বিক্রি করেছেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহায্যের প্রস্তাবও ফিরিয়ে দিয়েছিলেন রমা চৌধুরী।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর