Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জারি হয়নি গ্যাসে শুল্ক মওকুফের এসআরও, তাগাদাপত্র পেট্রোবাংলার


৩ সেপ্টেম্বর ২০১৮ ০৯:৩৫

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: গ্যাসের ওপর সম্পূরক শুল্ক মওকুফে সরকার সিদ্ধান্ত নিলেও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এখনও কোনো সংবিধিবদ্ধ নিয়ন্ত্রক আদেশ (এসআরও) জারি করেনি। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) পক্ষ থেকেও এসআরও কপি জমা দিতে বলা হয়েছে। পেট্রোবাংলার পক্ষ থেকেও এসআরও জারির জন্য তাগাদা দেওয়া হয়েছে।

জানা গেছে, ২০১৭ সালের ৭ জুন এনবিআর এক চিঠিতে গ্যাসের ওপর সব ধরনের শুল্ক মওকুফ করে ১৫ শতাংশ ভ্যাট চালুর সিদ্ধান্তের কথা জানায়। ওই সময় বলা হয়েছিল, এলএনজি আমদানির পর মিশ্রিত গ্যাসের ওপর কোনো সম্পূরক শুল্ক থাকবে না। এর বিপরীতে শুধু গ্যাসের ওপর ১৫ শতাংশ ভ্যাট চালু করা হবে। কিন্তু একবছর হয়ে গেলেও এসআরও জারি করেনি এনবিআর।

এদিকে, এসআরও জারি না হওয়ার কারণে সম্প্রতি গ্যাসের দাম বাড়াতে কোম্পানিগুলো যে প্রস্তাব দিয়েছে, সেখানেও সম্পূরক শুল্ক মওকুফের সিদ্ধান্তের কথা উল্লেখ করা হলেও এর পক্ষে কোম্পানিগুলো জারি করা এসআরও কপি দিতে পারেনি। গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে গণশুনানি শেষে সিদ্ধান্ত নিতে সম্পূরক শুল্ক মওফুফে এসআরও কপি জমা দিতে চিঠি দিয়েছে বিইআরসি।

পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মো. ফয়েজউল্লাহ এ প্রসঙ্গে সারাবাংলাকে বলেন, সম্পূরক শুল্ক প্রত্যাহারে এসআরও জারির বিষয়ে গত মাসে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে আমরা চিঠি দিয়েছি। জরুরিভাবে এসআরও জারি করতে এনবিআরকে তাগাদা দেওয়ার জন্যও বলেছি।

তিনি বলেন, এলএনজি আমদানির পর মিশ্রিত গ্যাসের দাম বাড়াতে কোম্পানিগুলো বিইআরসির কাছে যে প্রস্তাব দিয়েছে, সে বিষয়ে সিদ্ধান্ত দিতে এসআরও-এর কপি দিতে বলেছে।

বিজ্ঞাপন

জ্বালানি বিভাগে পাঠানো পেট্রোবাংলার চেয়ারম্যানের সই করা চিঠিতে উল্লেখ করা হয়, গত ১২ জুলাই বিইআরসি থেকে এলএনজি আমদানির পর মিশ্রণকৃত গ্যাসের মূল্যহার নির্ধারনে কমিশনের সিদ্ধান্ত নেওয়ার জন্য সম্পূরক শুল্ক মওকুফের এসআরও কপি পাঠাতে বলা হয়। এতে আরও বলা হয়, এর আগে গত ৫ জুন পেট্রোবাংলা থেকে রাজস্ব বোর্ডে পাঠানো এক চিঠিতে জরুরি ভিত্তিতে গ্যাসের ওপর সব আমদানি শুল্ক, সম্পূরক শুল্ক ও অগ্রিম আয়কর প্রত্যাহার করে ১৫ শতাংশ ভ্যাট চালু করার বিষয়ে এসআরও জারি করার অনুরোধ জানানো হয়। কিন্তু এখনও পর্যন্ত কোনো এসআরও জারি হয়নি।

চিঠিতে বলা হয়, কাতার থেকে আমদানি করা এলএনজি রি-গ্যাসিফিকেশন ও কমিশনিং কাজ শেষ করে জাতীয় গ্রিডে সরকরাহ করা হচ্ছে। গ্রাহক পর্যায়ে গ্যাস বিতরণ করে এ সংক্রান্ত বিল তৈরি আগেই সব শুল্ক প্রত্যাহার করে শুধুমাত্র গ্যাসের ওপর ১৫ শতাংশ ভ্যাট চালু করতে জরুরিভাবে এসআরও জারি করা প্রয়োজন।

বর্তমানে গ্রাহকরা গ্যাসের ওপর ৯৩ দশমিক ২৪ শতাংশ সম্পূরক শুল্ক দিচ্ছেন। এছাড়া ২৮ দশমিক ৯৮৬ শতাংশ ভ্যাট দিচ্ছেন। সংশ্লিষ্টরা বলছেন, গ্যাসের ওপর সম্পূরক শুল্ক মওকুফ করা হলে এলএনজি আমদানির পরেও দাম সহনীয় রাখা সম্ভব হবে।

সারাবাংলা/এইচএ/টিআর

এলএনজি গ্যাসের দাম গ্যাস

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর