Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্রাজিলে দুইশ বছরের পুরনো জাতীয় জাদুঘরে আগুন


৩ সেপ্টেম্বর ২০১৮ ০৯:১৪

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ব্রাজিলের রাজধানী রিও ডি জেনেরোর প্রায় দুইশ বছরের পুরনো জাতীয় জাদুঘরে আগুন লেগেছে। দমকল বাহিনী আগুন নেভানোর চেষ্টা করছেন। স্থানীয় সময় রোববার এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে বলে জানায় বিবিসি।

অগ্নিকাণ্ডে তাৎক্ষণিকভাবে কারও হতাহতের খবর পাওয়া যায়নি। জানা যায়নি ক্ষয়ক্ষতির পরিমাণ। ধারণা করা হচ্ছে, জাদুঘরটি বন্ধ থাকা অবস্থায় আগুনের সূত্রপাত হয়। প্রায় ২কোটি মূল্যআবন সামগ্রী জাদুঘরটিতে সংরক্ষিত আছে।

১৮১৮ সালে বিজ্ঞান গবেষণার উদ্দেশে দ্য ন্যাশনাল মিউজিয়াম অব ব্রাজিল নামের প্রতিষ্ঠানটির জন্ম হয়। এটিই ব্রাজিলের সবচেয়ে পুরনো বিজ্ঞান বিষয়ক জাদুঘর।

ব্রাজিলের প্রেসিডেন্ট মাইকেল টেমের টুইটারে ব্রাজিলের জন্য এই দিনটিকে ‘দুঃখের দিন’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, দুইশ বছরের কাজ, গবেষণা ও জ্ঞান হারিয়ে গেল। জাদুঘরটির ক্ষয়ক্ষতির মূল্য কখনো পরিমাপ করা যাবেনা।

জাদুঘরটির পরিচালক অগ্নিকাণ্ডের ঘটনাকে সাংস্কৃতিক বিপর্যয়ের সাথে তুলনা করেছেন। অন্য একজন কর্মকর্তা বলেন, জাদুঘরের পর্যাপ্ত নিরাপত্তার জন্য অর্থ বন্দোবস্ত করা হয়নি।

লাইব্রেরিয়ান এডসন ভারগ্রাস ডা সিলভা বলেন, মেঝেটি কাঠের হওয়ায় ও প্রচুর কাগজপত্র থাকার কারণে দ্রুত আগুন ছড়িয়েছে।

দ্য ন্যাশনাল মিউজিয়ামে ব্রাজিল ছাড়াও বিশ্বের অন্যান্য দেশের বেশকিছু শিল্প সামগ্রী সংরক্ষিত ছিলো। জাদুঘরের সংরক্ষণের তালিকায় ডায়নাসোরের হাড়, বিভিন্ন ফসিল, উল্কা পিণ্ড ও বারো হাজার বছর আগের নারীর কঙ্কাল উল্লেখযোগ্য। কঙ্কালটি আমেরিকা মহাদেশে সবচেয়ে পুরনো।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

অগ্নিকাণ্ড জাদুঘর ব্রাজিল রিও ডি জেনেরো

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর