Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিকের ৭ বছর কারাদণ্ড


৩ সেপ্টেম্বর ২০১৮ ১০:২০

ছবিতে কিয়াও সোয়ি ও এবং ওয়া লোন

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

রাষ্ট্রের গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগে মিয়ানমারে আটক রয়টার্সের দুই সাংবাদিক ওয়া লোন (৩২) ও কিয়াও সোয়েকে (২৮) সাত বছর কারাদণ্ড দিয়েছেন ইয়াঙ্গুনের একটি আদালত। স্থানীয় সময় সোমবার (৩ সেপ্টেম্বর) এই রায় ঘোষণা করা হয় বলে জানায় বিবিসি।

রায় ঘোষণার সময় বিচারক ইয়ে লউইন বলেন, অভিযুক্তরা রাষ্ট্রের ক্ষতি করতে চেয়েছিল। তাই রাষ্ট্রের গোপনীয়তা লঙ্ঘন আইন অনুসারে তাদের দোষী সাব্যস্ত করা হলো।

তবে সাংবাদিক ওয়া লোন আবারও নিজেকে নির্দোষ দাবি করে বলেন, ‘আমি ভুল কিছু করিনি। বিচার, গণতন্ত্র ও স্বাধীনতায় আমার বিশ্বাস আছে।’

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় রয়টার্সের এডিটর ইন চিফ স্টিফেন এডলার বলেন, গ্রেপ্তার দুই সাংবাদিক, মিয়ানমার ও মুক্ত গণমাধ্যমের জন্য আজ দুঃখের দিন।

মিয়ানমারে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত ড্যান চাগ বলেন, এই রায়ে আমরা হতাশ হয়েছি। দেশটিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত স্কট মার্শিয়াল বলেন, মুক্ত গণমাধ্যমের চেষ্টায় যারা কাজ করছেন তাদের সবার জন্য আদালতের এই রায় বাধা হয়ে দাঁড়াবে।

জাতিসংঘের বাসস্থান ও মানবিক কার্যক্রমের সমন্বয়ক নট ওস্টবি বলেন, সাংবাদিকদের তাদের পরিবারের কাছে ফিরে যেতে দেওয়া উচিত। আমরা সব সময় তাদের মুক্তি দাবি করবো।

উল্লেখ্য, মামলাটিকে মিয়ানমারে গণমাধ্যমের স্বাধীনতার অগ্নিপরীক্ষা হিসেবে দেখা হচ্ছিল। গত বছরের আগস্টে মিয়ানমারের ইন-দীন গ্রামে দশ রোহিঙ্গাকে হত্যার ঘটনা নিয়ে তথ্য সংগ্রহ করছিলেন রয়টার্সের এই দুই সাংবাদিক। মামলার শুনানিতে সাংবাদিক ওয়া লোন এবং কিয়াও সোয়ে বলেন, ইয়াঙ্গুনের একটি রেস্টুরেন্টে গত ১২ ডিসেম্বর প্রথমবারের মতো দেখা করতে গেলে দুই পুলিশ কর্মকর্তা তাদের হাতে কিছু মোড়ানো কাগজ ধরিয়ে দেয়। এরপর তাদের গ্রেফতার করে ও চোখ বেঁধে পুলিশের গাড়িতে তুলে নিয়ে যাওয়া হয়।

বিজ্ঞাপন
আরও পড়ুন : রয়টার্সের দুই সাংবাদিকের মুক্তির দাবিতে মিয়ানমারে বিক্ষোভ

সারাবাংলা/এনএইচ

মিয়ানমার মুক্ত গণমাধ্যম রয়টার্স সাংবাদিক রোহিঙ্গা সংকট

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর