Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সুন্দরী নারী থাকলে ধর্ষণ হবেই’


৩ সেপ্টেম্বর ২০১৮ ১৪:২৭

রোকেয়া সরণি ডেস্ক।।

ধর্ষণের জন্য ভিক্টিম অর্থাৎ নারীদের দায়ী করে মন্তব্যের জেরে তীব্র সমালোচনার মুখে পড়েছেন ফিলিপাইনের রাষ্ট্রপতি রদ্রিগো দুতার্তে।

গত শুক্রবার ৩১ আগস্ট দুতার্তে বলেন, যতদিন সুন্দরী নারী থাকবে ততদিন ধর্ষণ হতেই থাকবে।

ফিলিপাইন ন্যাশনাল পুলিশ কর্তৃক ডাভাও শহরে চলতি বছরের আটমাসে রেকর্ড পরিমাণ ধর্ষণের রিপোর্ট সামনে আসার পর রাষ্ট্রপতি দুতার্তে এ মন্তব্য করেন।

২০১৬ সালে ফিলিপাইনের ক্ষমতায় আসার পরে দুনিয়াজুড়ে দুতার্তে দুটো কারণে আলোচিত হয়েছেন। মাদকবিরোধী অভিযানে হাজার হাজার মাদকসেবী ও মাদকব্যবসায়ীকে মেরে ফেলার ও এবং নানাসময়ে নানা বিষয়ে বিতর্কিত বিশেষত নারীবিরোধী মন্তব্য করা।

সম্প্রতি ধর্ষণের জন্য নারীর শারীরিক সৌন্দর্যকে দায়ী করে আবারও বিতর্ক তৈরি করেছেন তিনি।

ফিলিপাইনের নারী অধিকার নিয়ে কাজ করা নানা সংগঠন বিবৃতি দিয়ে প্রেসিডেন্টের এই মন্তব্যের তীব্র সমালোচনা করেছে। তারা বলছে, এই মন্তব্যের মধ্য দিয়ে রাষ্ট্রপতি দুতার্তে মূলত ‘ভিক্টিম শেমিং’ অর্থাৎ ধর্ষণের শিকার নারীদেরই অপরাধী হিসেবে বলছেন।

মানবাধিকার সংগঠনগুলো ধর্ষণকে একটি জঘন্য অপরাধ হিসেবে উল্লেখ করে বলছে ধর্ষণের পেছনে নারীকে পুরুষের অস্থাবর সম্পত্তি যা নিজের করে নেওয়া যায় হিসেবে বিবেচনা করাকে দায়ী করছে। এখন ধর্ষণের জন্য নারীকে দায়ী করে পুরুষ অপরাধীর দায় নারীর উপর চাপানোর প্রয়াস বলে মন্তব্য করে তারা।

ধর্ষণ নিয়ে মজা করায় সারা দেশে যখন দুতার্তের সমালোচনা হচ্ছে তখন তার মুখপাত্র হ্যারী রোক এক বিবৃতিতে বলেন, ‘রাষ্ট্রপতি ধর্ষণ নিয়ে একটা মজা করায় তাকে নারীবিদ্বেষী বলা হচ্ছে। অথচ তিনি তার সরকারের অনেক গুরুত্বপূর্ণ পদে নারীদের নিয়োগ দিয়েছেন।’

বিজ্ঞাপন

হ্যারি রোক রাষ্ট্রপতির পক্ষে সাফাই দেওয়ার চেষ্টা করলেও দুতার্তের এমন নারীবিদ্বেষী মন্তব্য এবারই প্রথম নয়।

নির্বাচনী প্রচারণা চালানোর সময় দুতার্তে সেই সময়ে ফিলিপাইনে হওয়া জেলখানা দাঙ্গার মাঝে একজন অস্ট্রেলীয় মিশনারীকে গণধর্ষণের ঘটনা নিয়েও মজা করেছিলেন। তিনি বলেছিলেন, যেহেতু তিনি মেয়র তাই ধর্ষণের প্রথম সুযোগ তারই পাওয়া উচিৎ ছিল।

এমনকি নিজের মেয়ে সারা দুতার্তে যখন তার উপর হয়ে যাওয়া যৌন নির্যাতনের ঘটনার কথা বলে তখন সারা কে ‘ড্রামা কুইন’ বা নাটুকে বলেও সম্বোধন করেছিলেন রাষ্ট্রপতি দুতার্তে।

গতবছর রাষ্ট্রপতি দুতার্তে সৈন্যদের নারী কম্যুনিস্ট গেরিলাদের যৌনাঙ্গে গুলি করে মারার নির্দেশ দিয়েছিলেন।

 

সারাবাংলা/আরএফ/ এসএস

 

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর