Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৭ দিনের মধ্যে ডাকসু নির্বাচন চেয়ে আইনি নোটিশ


৪ সেপ্টেম্বর ২০১৮ ১১:৩৯

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: উচ্চ আদালতের নির্দেশ থাকা সত্ত্বেও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের কোনো পদক্ষেপ না নেওয়ায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আক্তারুজ্জামানসহ বিশ্ববিদ্যালয়ের তিন কর্মকর্তাকে আদালত অবমাননার অভিযোগে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

সাত দিনের সময় দিয়ে মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ ডাকযোগে এ নোটিশ পাঠান। উপাচার্য ছাড়া নোটিশে বাকি দুই বিবাদী হলেন— ঢাবি প্রক্টর ড. এ কে এম গোলাম রাব্বানি ও কোষাধ্যক্ষ ড. কামাল উদ্দিন।

নোটিশে বলা হয়, আগামী সাত দিনের মধ্যে আদালতের নির্দেশনা অনুযায়ী ডাকসু নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা না নিলে তিন জনের বিরুদ্ধে হাইকার্টে আদালত অবমাননার অভিযোগে মামলা করা হবে।

এর আগে, ছয় মাসের মধ্যে ডাকসু নির্বাচন আয়োজন করতে চলতি বছরের ১৭ জানুয়ারি  নির্দেশ দিয়ে রায় দেন হাইকোর্ট। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এ আদেশ বাস্তবায়নের জন্য বলা হয়। এছাড়া ডাকসু নির্বাচনের সময় আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দেন আদালত।

ডাকসু নির্বাচনে পদক্ষেপ নিতে ৩১ শিক্ষার্থীর পক্ষে ২০১২ সালের ১১ মার্চ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রক্টরসহ কয়েকজনকে বিবাদী করে আইনি নোটিশ দেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই নোটিশের কোনো জবাব না দেওয়ায় ওই বছরই ২৫ শিক্ষার্থীর পক্ষে রিট আবেদন করা হয়। ওই রিটের শুনানি নিয়ে ওই বছরের ৮ এপ্রিল হাইকোর্ট নির্ধারিত সময়ের মধ্যে ডাকসু নির্বাচন করার ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না— তা জানতে চেয়ে রুল জারি করেন। পরে রুলের শুনানি শেষে আদালত রায় দেন।

বিজ্ঞাপন

ওই রায়ের সার্টিফায়েড কপি আইনজীবীর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর পাঠানো হয়। তা সত্ত্বেও আদালতের নির্দেশ অনুযায়ী ডাকসুর নির্বাচনের কোনো পদক্ষেপ না নেওয়ায় এই নোটিশ পাঠানো হয়েছে বলে জানিয়েছেন আইনজীবী মনজিল মোরসেদ।

উল্লেখ্য, ১৯৯০ সালের ৬ জুলাই ডাকসুর সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। এরপর আর ডাকসু নির্বাচন হয়নি।

সারাবাংলা/এজেডকে/এমএইচ

আইনি নোটিশ ডাকসু নির্বাচন ডাকসু নির্বাচন চেয়ে আইনি নোটিশ ঢাবি উপাচার্যকে আইনি নোটিশ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর