Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অর্থ পাচার: রিজেন্সির যোগেশসহ ৫ জনের বিরুদ্ধে দুদকের মামলা


৪ সেপ্টেম্বর ২০১৮ ১৯:১৮

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: বিদেশে অর্থ পাচারের অভিযোগে রিজেন্সি প্যাকেজিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক যোগেশ কাকারসহ ৫ জনের বিরুদ্ধে দুই মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) রাজধানীর কলাবাগান থানায় তাদের বিরুদ্ধে এ দু’টি মামলা হয়েছে বলে দুদক সূত্রে জানা গেছে।

দুদকের অভিযোগ থেকে জানা যায়, পরস্পরের যোগসাজশে তাদের বিরুদ্ধে ৬৪ লাখ ২৯ হাজার টাকা বিদেশে পাচারের অভিযোগ রয়েছে। পৃথক দুই মামলাতেই বাদী হয়েছেন দুদকের উপ সহকারী পরিচালক মুহাম্মদ শিহাব সালাম।

ঘটনায় দায়ের করা প্রথম মামলায় যোগেশ কাকার ছাড়াও যারা আসামি হয়েছেন তারা হচ্ছেন- রিজেন্সি প্যাকেজিং লিমিটেড এবং রিজেন্সি ট্রিমস লিমিটেডের পরিচালক মিসেস রুবি কাকার এবং এইচএসবিসি ব্যাংকের ওভারসিজ পেমেন্ট অ্যান্ড ইনভেস্টিগেটিং অফিসার আহমেদ হাবিব, সোহাগ চাকমা ও তাহমিম হাসান।

দুদকের দায়ের করা এ মামলার অভিযোগে বলা হয়েছে, রিজেন্সি প্যাকেজিং লিমিটেড এবং রিজেন্সি ট্রিমস লিমিটেড ব্যবস্থাপনা পরিচালক যোগেশ কাকার ও একই প্রতিষ্ঠানে ব্যবস্থাপনা পরিচালক মিসেস রুবি কাকার জ্ঞাতসারে অবৈধ পন্থায় রিজেন্সি প্যাকেজিং লিমিটেডের বৈদেশিক হিসাব ব্যবহার করে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়া বিদেশে বায়ার রিবেট/কমিশন পাঠানোর আড়ালে অতিরিক্ত ১৯ লাখ ৫০ হাজার টাকা ব্যাংকিং চ্যানেলে পাচার করেছেন।

এছাড়াও এইচএসবিসি ব্যাংকের ওভারসিজ পেমেন্ট অ্যান্ড ইনভেস্টিগেটিং অফিসার আহমেদ হাবিব, সোহাগ চাকমা ও তাহমিম হাসান সুনির্দিষ্ট প্রমাণ ছাড়াই তাদের অর্থ পাঠাতে সাহায্য করে। অর্থ পাচার এবং রাজস্ব ফাঁকি দিতে সহায়তা করায় এই তিন ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে মামলা হয়েছে।

বিজ্ঞাপন

অপর মামলার অভিযোগ ৩ জনকে আসমি করা হয়েছে। তারা হলেন- রিজেন্সি প্যাকেজিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক যোগেশ কাকার, এইচএসবিসি ব্যাংকের ওভারসিজ অফিসার আহমেদ হাবিব ও সোহাগ চাকমা।

দুদকের অনুসন্ধানে দেখা গেছে, আসামি যোগেশ কাকার ব্যাংকের এই দুই কর্মকর্তার সঙ্গে যোগসাজশে তথ্য গোপন করে ঋণের সুদ পরিশোধের আড়ালে ৪৪ লাখ ৭৯ হাজার টাকা অবৈধভাবে বিদেশে পাচার করেছে।

সারাবাংলা/ইএইচটি/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর