Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাদ্রাসার শিক্ষকরাও পাবেন সমান সুবিধা


২৯ নভেম্বর ২০১৭ ০৯:১২

সারাবাংলা.নেট

ঢাকা:
এখন থেকে দাখিল মাদ্রাসার সহকারী শিক্ষকরাও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ধর্ম বিষয়ের সহকারী শিক্ষকদের মতো সুযোগ-সুবিধা পাবেন।

এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি করে বুধবার (২৯ নভেম্বর) বিচারপতি সৈয়দ মোহাম্মাদ দস্তগীর হোসেন ও বিচারপতি আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

রিটের পক্ষে আদালতে শুনানি করেন সিনিয়র আইনজীবী এবিএম নুরুল ইসলাম। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট গিয়াস উদ্দিন ও মহিউদ্দিন মহিম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

রায়ের পর এবিএম নুরুল ইসলাম সাংবাদিকদের বলেন, সারাদেশে দাখিল মাদ্রাসায় এ রকম প্রায় ১০ হাজার শিক্ষক রয়েছেন। আদালতের রায় অনুযায়ী এখন থেকে সবাই উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের মতো বেতন-ভাতাসহ সব সুযোগ-সুবিধা পাবেন। রিটে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা অধিদফতরের মহাপরিচালক বিবাদী ছিলেন।

মামলা বিবরণী থেকে জানা যায়, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ধর্ম বিষয়ের সহকারী শিক্ষকরা ৮ থেকে ১১ হাজার ১৫০ টাকা বেতন-ভাতা পান। অন্যদিকে একই যোগ্যতা থাকার পরও মাদ্রাসার সহকারী শিক্ষকরা পান ৬ হাজার ৪শ’ থেকে ৯ হাজার ৩০৫ টাকা।

১৯৯৫ সাল থেকে একই শিক্ষা বোর্ডের অধীনে সম যোগ্যতা সম্পন্ন শিক্ষকদের এই বেতন বৈষম্য চলে আসছিল। এর নিরসন চেয়ে ২০১৫ সালে রাজবাড়ী জেলার মাওলানা রফিকুল ইসলামসহ ৭৯ জন রিট করেন।

১৫০৬ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৭
এজেডকে/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর