Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলংকায় চাকরি খুঁজতে গুগলে নতুন ফিচার


৫ সেপ্টেম্বর ২০১৮ ১৯:৫৮

।। সারাবাংলা ডেস্ক ।।

বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলংকার চাকরির সন্ধানদাতা ওয়েবসাইট, অনলাইন শ্রেণিবদ্ধ ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো থেকে তথ্য নিয়ে চাকরিপ্রার্থীদের জন্য নতুন ফিচার নিয়ে এসেছে সার্চ জায়ান্ট গুগল। এর মাধ্যমে এখন বিভিন্ন ওয়েবে তালিকাবদ্ধ চাকরির তথ্যগুলো সমন্বিতভাবে সরাসরি পাওয়া যাবে গুগল সার্চ অপশনে।

বুধবার (৫ সেপ্টেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে গুগল। এতে বলা হয়, নতুন এই ফিচার চালুর শুরুতেই বিক্রয় ডটকম, মুস্তাকবিল ডটকম ও এক্সপ্রেসজবস ডটআইকে’র মতো শীর্ষস্থানীয় চাকরির সন্ধানদাতা ওয়েবসাইটকে যুক্ত করা হয়েছে গুগলে।

‘পার্টটাইম জব’, ‘সফটওয়্যার ডেভেলপার জব’, ‘কনস্ট্রাকশন জবস’— এ ধরনের ক্যাটাগরি যোগ করা হয়েছে গুগল সার্চে। তালিকাবদ্ধ যেকোনো একটি চাকরির ওপর ক্লিক করলেই সংক্ষিপ্ত আকারে জব টাইটেল, লোকেশন, ফুলটাইম/পার্টটাইম ও অন্যান্য আরও তথ্য দেখার পাশাপাশি ওই জব সম্পর্কিত জরুরি ওয়েবলিংক, মতামত, রেটিং, চাকরির প্রকৃত উৎস, এমনকি চাকরিপ্রার্থীর বাসা থেকে কর্মস্থলের যোগাযোগ ব্যবস্থাও দেখাবে গুগল। আর সেখানেই দেখানো চাকরিটির প্রকৃত ওয়েবলিংক থেকে আবেদনও করা যাবে।

গুগল জানায়, একেকজনের একক চাহিদা অনুযায়ী অসংখ্য টুল গুগলে ব্যবহারের সুবিধা যোগ হয়েছে গুগল সার্চে। স্মার্ট ফিল্টারে চাকরির ধরন, লোকেশন, নিয়োগের তারিখ, চাকরিদাতা প্রতিষ্ঠানের ধরন উল্লেখ করে নিজের মতো করে সার্চ ফিচারটি সেট করা যাবে। সার্চের ফল থেকে প্রাপ্ত তালিকা অনলাইনে বন্ধু-বান্ধবের সঙ্গে আদান-প্রদানের সুযোগও রাখা হয়েছে। এছাড়া নতুন ফিচারে উপযুক্ত চাকরির জন্য নোটিফিকেশনের ব্যবস্থাও আছে।

চাকরিদাতা প্রতিষ্ঠানগুলোকে একটি টেকসই ব্যবস্থার মধ্যে নিয়ে আসতে ‘ওপেন ডকুমেন্টেশন’ উন্মুক্ত করেছে গুগল। এই ফিচারটি ছোট-বড় বিভিন্ন প্রতিষ্ঠানের নতুন চাকরির তথ্য প্রদর্শনযোগ্য হতে সহায়তা করবে। এক্ষেত্রে উন্মুক্ত স্ট্রাকচার স্কিমা ডট ওআরজি ওয়েব মার্কআপ স্ট্যান্ডার্ড ব্যবহার করা হয়েছে, যা গুগল সমর্থন করে। চাকরির তথ্য তালিকাভুক্ত করার মধ্য দিয়ে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো গুগলে নিজেদের আরও মেলে ধরতে পারার সুযোগ পাবে। ফলে চাকরিদাতা ও চাকরিপ্রার্থী— উভয়পক্ষ লাভবান হবে।

নতুন সার্চ ফিচারটি ইংরেজি ভাষায় অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে গুগল অ্যাপসহ ডেস্কটপ ও মোবাইলের গুগল সার্চ অপশনে ব্যবহার করা যাবে।

সারাবাংলা/টিআর

গুগল চাকরির ওয়েবসাইট


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর