Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘খালেদা জিয়াকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে সরকার’


৬ সেপ্টেম্বর ২০১৮ ১৩:৩২

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা : বর্তমান সরকার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সুচিকিৎসার পরিবর্তে তাকে তিলে তিলে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে বলে অভিযোগ করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন। তিনি বলেন, খালেদা জিয়া শারীরিকভাবে খুবই অসুস্থ অবস্থায় কারা অভ্যন্তরে মানবেতর জীবন যাপন করছেন।

বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবনের শহীদ শফিউর রহমান হলে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

জয়নুল আবেদীন বলেন, বিএনপিসহ বাংলাদেশের প্রায় সকল রাজনৈতিক দল, সুশীল সমাজ ও সাধারণ জনগণ যখন গণতন্ত্র, আইনের শাসন, অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবীতে ঐক্যবদ্ধ। তখন আগামী জাতীয় নির্বাচন থেকে খালেদা জিয়াকে দূরে রাখার অপকৌশল হিসেবে বর্তমান অবৈধ ও অগণত্রান্ত্রিক সরকার তার বিরুদ্ধে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলাসহ প্রায় ৩৬টি মিথ্যা মামলা দায়ের করেছে। তারই একটি মিথ্যা মামলায় সম্পূর্ণ অন্যায়ভাবে সাজা দিয়ে খালেদা জিয়াকে ঢাকা পুরাতন কেন্দ্রীয় কারাগারে বন্দি অবস্থায় রাখা হয়েছে।

জয়নুল আবেদীন বলেন, ‘খালেদা জিয়া গুরুতর অসুস্থ। তার একটি হাত ও একটি পা কোন কাজ করে না এবং প্রায় অবশ অবস্থায় তিনি দিনাতিপাত করছেন। তিনি আথ্রাইটিস রোগে আক্রান্ত। কিছুদিন পূর্বে তিনি জেলখানায় মাথা ঘুরে পড়ে গিয়েছিলেন। তিনি ইউনাইটেড হসপিটালে তার চিকিৎসক কর্তৃক চিকিৎসা নেয়ার দাবি জানালেও তাকে কোন চিকিৎসা দেওয়া হয়নি।’

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি তার বক্তব্যে বলেন, বুধবার (৫ সেপ্টেম্বর) জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার যুক্তিতর্ক শুনানির দিন ধার্য ছিল। আমরা খালেদা জিয়াসহ অন্য দুই আসামির আইনজীবীরা যথানিয়মে যথাসময় বকশিবাজার আলিয়া মাদ্রাসা মাঠে অস্থায়ী আদালতে উপস্থিত হই। আমরা বিভিন্ন মাধ্যমে জানতে পারি যে, বকশীবাজার আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী আদালতের পরিবর্তে ঢাকার পুরাতন কেন্দ্রীয় কারাগারে খালেদা জিয়ার মামলা শুনানির জন্য অস্থায়ী আদালত স্থাপন করা হয়েছে এবং আমরা গেজেট প্রজ্ঞাপনে দেখলাম যে, আদালত স্থানান্তরের কারণ হিসেবে বলা হয়েছে যে, আলিয়া মাদ্রাসা মাঠে এই মামলার বিচার কার্যক্রম চলাকালীন সময়ে এলাকাটি জণাকীর্ণ থাকে বিধায় নিরাপত্তাজনিত কারণে আদালত কারাগারের ভিতরে স্থানান্তর করা হয়েছে। অথচ এখানেই তার একটি মামলার রায় হয়েছে এবং তার বিরুদ্ধে আনা নাইকো, বড়পুকুরিয়া ইত্যাদি মামলার বিচার কার্যক্রম চলছে। অথচ খালেদা জিয়াকে কারা অভ্যন্তরে ক্যামেরা ট্রায়ালের মাধ্যমে বেআইনিভাবে সাজা দেওয়ার লক্ষ্যে বেআইনিভাবে একটি অস্থায়ী আদালত গঠন করা হয়েছে। যাতে সাধারণ জনগণ বিচারের নামে সরকারের বেআইনি কার্যক্রম দেখতে বা বুঝতে সক্ষম না হয়।

বিজ্ঞাপন

তিনি বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ ভাবে সম্পন্ন হলে আওয়ামী লীগ ও তার মিত্রদের চরম ভরাডুবি হবে- এ আশংকা থেকেই বর্তমান সরকার খালেদা জিয়া ও তার দলের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে।

সমিতির সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন সহ উক্ত সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, সমিতির সহ সভাপতি গোলাম মোস্তফা ও গোলাম রহমান ভূঁইয়া, নিতাই রায় চৌধুরী, সানাউল্লাহ্ মিয়া, বদরুদ্দোজা বাদল, আমিরুল ইসলাম, গাজী কামরুল ইসলাম, একেএম এহসানুর রহমান, আহসান উল্লাহ, মেহেদী হাসান প্রমুখ।

সারাবাংলা/এজেডকে/এসএমএন

 

কারাগারে আদালত কারাবন্দী খালেদা জিয়া জয়নুল আবেদীন জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা বিশেষ আদালত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর