Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেক্সিকোর গণকবর থেকে ১৬৬ দেহাবশেষ উদ্ধার


৭ সেপ্টেম্বর ২০১৮ ১৩:০৭

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

মেক্সিকোর পূর্বাঞ্চলীয় ভেরাক্রুজ রাজ্যের একটি গণকবর থেকে অন্তত ১৬৬টি দেহাবশেষ উদ্ধার করা হয়েছে। রাজ্যের প্রসিকিউটর জর্জ উইংক্লার, মানুষের মাথার খুলিসহ শরীরের অন্যান্য অংশগুলো প্রায় ২ বছর ধরে সেখানে পড়ে ছিল।

বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) এই গণকবরের সন্ধান পাওয়া গেছে জানালেও, নিরাপত্তা কারণ দেখিয়ে এর সঠিক অবস্থানের ব্যাপারে কোনো তথ্য দেননি তিনি।

উইংক্লার বলেন, গণকবরটি থেকে ২শ’ ধরণের কাপড়ের নমুনা, শতাধিক পরিচয়পত্র ও অন্যান্য ব্যক্তিগত সরঞ্জাম উদ্ধার করেছেন তদন্তকারীরা। তবে সেখানে ঠিক কতগুলো লাশ রয়েছে তা জানতে কর্মকর্তারা খুলি গণনার ওপর নির্ভর করছেন।

দেহাবশেষ শনাক্তে সাহায্য নেওয়া হয়েছে ড্রোন ও রাডারের। ফরেনসিক বিশেষজ্ঞরা এখনো সেখানে কাজ করে চলেছেন। আরও দেহাবশেষ পাওয়া যেতে পারে বলেও ধারণা করছেন উইংক্লার।

বহু বছর ধরেই মাদক চোরাচালানকারীরা তাদের হাতে হত্যার শিকার মানুষদের সমাহিত করার জন্য ভেরাক্রুজ এলাকাকে ব্যবহার করে আসছে। এর আগেও, ২০১৭ সালের মার্চে ভেরাক্রুজের একটি গণকবর থেকে ২৫০টি মাথার খুলি উদ্ধার করা হয়।

যদিও দেশটির শক্তিশালী মাদক ব্যবসায়ীদের দৌরাত্ম্য বন্ধে ২০০৬ সালে সেনাবাহিনী মোতায়েন করা হয়। তারপরও সেখানে এ পর্যন্ত ২ লক্ষাধিক মানুষ হত্যাকাণ্ডের শিকার হয়েছে। গত এক বছরেই ২৮ হাজার ৭০২টি মাদক সংশ্লিষ্ট মৃত্যুর ঘটনা তালিকাভুক্ত করা হয়। এখনো ৩৭ হাজার মানুষ নিখোঁজ রয়েছে।

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর