Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘জীবনে সাফল্য গুরুত্বপূর্ণ, পারিবারিক বন্ধন আরও গুরুত্বপূর্ণ’


৭ সেপ্টেম্বর ২০১৮ ১৯:২৪

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

চট্টগ্রাম ব্যুরো: সাফল্যের পেছনে ছুটতে গিয়ে পিতামাতার সান্নিধ্য এবং পারিবারিক বন্ধনের বাইরে চলে যাওয়া বর্তমান সমাজের যুবকদের জন্য বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন বিচারক মো.মাহাবুবুর রহমান। এতে সমাজের জন্য বিরাট ঝুঁকিও দেখছেন তিনি।

শুক্রবার (৭ সেপ্টেম্বর) আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা কারিতাস আয়োজিত অনুষ্ঠানের বক্তব্যে যুব সম্প্রদায়ের উদ্দেশে জেলা জজ মাহাবুবুর রহমান বলেন, জীবনে সাফল্য অর্জন অনেক গুরুত্বপূর্ণ। ক্যারিয়ার খুবই জরুরি একটা বিষয়। জীবনে তার চেয়েও বেশি প্রয়োজন মা-বাবার স্নেহ, পরিবারের বন্ধন। সাফল্য অর্জনের জন্য সময় দেওয়া যেমন প্রয়োজন, মা-বাবার সঙ্গে সময় কাটানোও কম গুরুত্বপূর্ণ নয়।

তিনি বলেন, ‘কিন্তু বর্তমান বাস্তবতায় যুব সমাজের জন্য এটা চ্যালেঞ্জ হয়ে গেছে। দিন দিন যুবকরা পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছেন। শৈশব-কৈশোর থেকেই তাদের মাথায় ঢুকে যাচ্ছে ক্যারিয়ার গড়ার নেশা। এটা এমন এক নেশা, নিজেকে তার অস্তিত্ব ভুলিয়ে দিচ্ছে। ক্যারিয়ার গড়তে হবে, টাকা কামাতে হবে, এটাই জীবনের একমাত্র ব্রত নয়। এই চ্যালেঞ্জ আবার সামাজিক সমস্যাও তৈরি করছে। হতাশাগ্রস্তরা মাদক-অপরাধের দিকে ঝুঁকছে।’

‘অথচ এই সময়টুকু হচ্ছে জীবনের সেরা সময়। এই সময়টুকু কিন্তু পরিবার কিন্তু তাদের কাছ থেকে প্রত্যাশা করে। সময়কে অবশ্যই গুরুত্ব দিতে হবে, সাথে সাথে কোয়ালিটি টাইমটাও পরিবারকে দিতে হবে। আমি অনেক পড়ালেখা করলাম, ক্যারিয়ার গড়লাম কিন্তু পরিবারকে কিছুই দিলাম না, আমার এই ক্যারিয়ারের কোন মূল্য নেই। পরিবার এবং সমাজের জন্য যদি কোন অবদান রাখতে পারি, জীবনে সেটাই হবে সবচেয়ে বড় প্রাপ্তি।’ বলেন মাহাবুবুর রহমান

বিজ্ঞাপন

চট্টগ্রাম কাস্টমসে আইন কর্মকর্তা হিসেবে দায়িত্বরত এই যুগ্ম জেলা জজ আরও বলেন, প্রতিটি ব্যক্তির নাম যেমন ভিন্ন, প্রতিটি ব্যক্তির মন মানসিকতাও ভিন্ন এবং বলতে গেলে প্রত্যেকের চিন্তা-চেতনাও অতুলনীয়। সেই চিন্তা-চেতনার মধ্যে পরিবার এবং সমাজের মঙ্গলের চিন্তা ঢোকাতে হবে। না হলে সমাজে এখন যে মূল্যবোধের অবক্ষয়, শিক্ষিতদের মধ্যেও যে চেতনাবোধের অভাব সেটা প্রকট রূপ নেবে। একপর্যায়ে পরিবার-সমাজ ভেঙে পড়বে।

‘সুতরাং শৈশব-কৈশোর পার করা একজন যুবকের পিতামাতার সান্নিধ্যে থাকা এবং পরিবার ও সমাজের প্রতি দায়িত্বশীল আচরণ করাই এখনকার যুবজীবনের জন্য বড় চ্যালেঞ্জ বলে আমি মনে করি। এই চিন্তাটা যুবকদের মধ্যে জাগ্রত করতে পারলে পরিবার ভালো থাকবে, সমাজ ভালো থাকবে। পরিবার আর সমাজের ভালো থাকার মধ্যেই কিন্তু রাষ্ট্রের কল্যাণ নিহিত।’ যোগ করেন মাহাবুবুর রহমান

প্রসঙ্গক্রমে সাম্প্রতিক সময়ে নিরাপদ সড়কের দাবিতে ছাত্র আন্দোলনের কথাও উল্লেখ করেন চট্টগ্রামের প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাবেক শিক্ষক মাহাবুবুর রহমান।

তিনি বলেন, কোমলমতি শিক্ষার্থীদের এই আন্দোলন দেশের সকল বিবেকবান মানুষের সমর্থন পেয়েছে। সাম্প্রতিক সময়ে এত জনসমর্থনপূর্ণ আন্দোলনের নজির নেই। তবে মনে রাখতে হবে, জীবনকে নিরাপদ করতে গিয়ে নতুন কোন অপরাধ সৃষ্টি করা যাবে না।

চট্টগ্রাম নগরীর নাসিরাবাদে কারিতাসের আঞ্চলিক কার্যালয়ে ‘বর্তমান বাস্তবতায় পারস্পরিক সম্প্রীতি’ শীর্ষক এই যুব গঠন প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে আরও বক্তব্য রাখেন কারিতাস, চট্টগ্রামের আঞ্চলিক পরিচালক জেমস গোমেজ।

বিজ্ঞাপন

এছাড়া বিভিন্ন বিষয়ভিত্তিক সেশনে বক্তব্য রাখেন চট্টগ্রাম আর্চডায়োসিসের পালকীয় সমন্বয়কারী মানিক উইলভার ডি কস্তা ও শিক্ষা কমিশনের সমন্বয়কারী লিওনার্ড রিবেরু এবং কারিতাসের স্মাইল প্রকল্পের কর্মসূচি কর্মকর্তা এমদাদুল ইসলাম চৌধুরী।

সারাবাংলা/আরডি/এমএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর