Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ট্রেনে চড়ে উত্তরবঙ্গ যাচ্ছেন আওয়ামী লীগ নেতারা


৮ সেপ্টেম্বর ২০১৮ ০৮:৫২

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা: একাদশ জাতীয় নির্বাচন সামনে রেখে গঠিত ১৫টি সাংগঠনিক টিমের চলমান সফরের অংশ হিসেবে শনিবার উত্তরাঞ্চল সফরে যাচ্ছে আওয়ামী লীগের একটি প্রতিনিধিদল।

দুইদিনের সফরে টিমের নেতৃত্ব দেবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সঙ্গে থাকবেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, বি এম মোজাম্মেল হক, আনোয়ার হোসেন, আহমদ হোসেন, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, উপ দফতর ব্যারিস্টার বিপ্লব বড়ুয়াসহ অন্য নেতারা।

ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে উত্তরাঞ্চলগামী আন্তঃনগর ট্রেন ‘নীলসাগর’ এক্সপ্রেসে করে শনিবার সকাল ৯টায় সফরে থাকবেন আওয়ামী লীগের অর্ধশতাধিক নেতা ও গণমাধ্যমকর্মী।

ট্রেনে যাত্রাপথে আওয়ামী লীগ নেতারা টাঙ্গাইল, সিরাজগঞ্জ, পাবনা, নাটোর, বগুড়া, জয়পুরহাট, দিনাজপুর, নীলফামারীতে গণসংযোগ ও পথসভা করবেন।

এ সফরের মধ্যদিয়ে বর্তমান সরকারের উন্নয়ন কর্মকাণ্ড জনগণের কাছে তুলে ধরা এ সফরের মূল লক্ষ্য বলে জানিয়েছেন আওয়ামী লীগ নীতিনির্ধারক একাধিক নেতা।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও অন্যতম সফরসঙ্গী জাহাঙ্গীর কবির নানক সারাবাংলা ডটনেটকে বলেন, ‘সফরের মূল উদ্দেশ্য হলো বর্তমান সরকারের উন্নয়ন চিত্র সাধারণ জনগণের কাছে পৌঁছে দেওয়া।এ ছাড়া সরকারের বিগত ১০ বছরের উন্নয়নের অগ্রগতির চিত্র আমরা সাধারণ মানুষের কাছে তুলে ধরতে চাই।’

জাহাঙ্গীর কবির নানক আরও বলেন, ‘বিএনপির সময়ে ট্রেন লাইনের বেহালদশা ছিল। কোনো যাত্রী ট্রেনে উঠতে চাইত না। কিন্তু সরকারের উন্নয়নের ফলে এখন মানুষ ট্রেনমুখি। সরকারের উন্নয়নের গৃহীত পদক্ষেপের কারণেই এটা সম্ভব হয়েছে। উন্নয়নের বিষয়গুলো সকল মানুষকে অবগত করতে হবে।

বিজ্ঞাপন

‘এ সফরে উত্তরবঙ্গের প্রায় ১১টির মতো পথসভায় আমরা অংশ নেব। এতে আওয়ামী লীগের স্থানীয় নেতা, তৃণমূলের নেতাকর্মী ও সাধারণ মানুষের মধ্যে যোগাযোগ তৈরি হবে। নেতাদের মধ্যে সকল বিভেদ ঘুচে যাবে’ বলেন নানক।

সফরের অপর সঙ্গী আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, ‘রাজনীতিতে আরও বৈচিত্র্য আনতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। শুধু দলীয় নেতাকর্মী এবং ভোটার নয় সাধারণ জনগনও আমাদের এ রেলযাত্রাকে স্বাগত জানাবে।’

তিনি বলেন, ‘তৃতীয়বারের মতো আওয়ামী লীগ সরকারকে ক্ষমতায় আনতে সর্বস্তরের জনগণকে দেশের উন্নয়ন সম্পর্কে অবগত করার পাশাপাশি বিএনপি-জামায়াতের জ্বালাও পোড়াও সম্পর্কে সাধারণ জনগণকে অবগত করতে হবে।

সফর প্রসঙ্গে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেন, এই সফরের মাধমে আমরা জনসাধারণের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করব। পাশাপাশি সফরকালে বিভিন্ন স্টেশনে যাত্রাবিরতির মাধ্যমে সাধারণ মানুষের কাছে সরকারের উন্নয়ন পদক্ষেপ তুলে ধরব।

‘আমরা ট্রেন যাত্রীদের সঙ্গেও কথা বলব। তাদের মনোভাব জানব’ বলেন খালিদ মাহমুদ চৌধুরী।

দলের একাধিক সূত্র জানায়, এ সফরের মধ্য দিয়ে সাংগঠনিক প্রক্রিয়াকে আরও শক্তিশালীর পাশাপাশি তৃণমূল পর্যায়ে আওয়ামী লীগের দলীয় কোন্দল ও স্থানীয় নেতাদের বিভেদের বিষয়ে কঠোর বার্তা পৌঁছে দেওয়াই মূল লক্ষ্য। এছাড়া দলের কেন্দ্রীয় নির্দেশ অমান্যকারীদের ব্যাপারে আগের মতো সদয় আচরণ করবে না। কেন্দ্রীয় নির্দেশ না মানলে অভিযুক্তদের বিরুদ্ধে নেওয়া হবে। এমনকি দল থেকে বিচারের পাশাপাশি তাকে বহিষ্কারও করা হবে। তাই এ সকল বিষয়ে নেতাকর্মীদের সতর্ক করা হবে।

বিজ্ঞাপন

আওয়ামী লীগ সূত্র আরও জানায়, একাদশ নির্বাচনে আওয়ামী লীগের প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বিএনপি/জামায়াত এর চেয়ে বড় প্রতিপক্ষ হবে দলের মধ্যে ধীরে ধীরে জন্ম নেওয়া কোন্দল। তাই এই কোন্দল নিরসনের লক্ষ্যে ৮ সেপ্টেম্বর উত্তরবঙ্গ সফরের মধ্য দিয়ে শুরু হয়ে এমন সাংগঠনিক প্রক্রিয়া চলবে নির্বাচনের আগ পর্যন্ত। এ সুযোগে দেশের সকল সাংগঠনিক ইউনিট এবং এর তৃণমূলকে কেন্দ্রীয় নির্দেশনার বাইরে না যাওয়ার বিষয়ে কঠোর দিকনির্দেশনা দিয়ে আসবে দলটির কেন্দ্রীয় নেতারা। এ ছাড়া দলের এমন কর্মসূচির মূল টাগেট হলো সরকারের উন্নয়ন দেশের মানুষের কাছে পৌঁছান।

নির্বাচনের অল্প সময় বাকি থাকতে, এ সময়টাতে দলীয় প্রতিনিধি দলের সারাদেশ সফরের পাশাপাশি প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকেও দেখা যাবে দেশের বিভিন্ন জেলায় জনসভায় অংশ নিতে। দলীয় সংহতি মজবুত ও দ্বন্দ্ব মোকাবেলায় তার উপস্থিতি সবচেয়ে বড় ভূমিকা পালন করবে বলেও ধারণা করছে আওয়ামী লীগ এর অনেক শীর্ষ নেতা। বিভিন্ন জেলাতে বিভিন্ন জনসভায় সরকারের উন্নয়ন তুলে ধরে জনগণের কাছে ভোট চাইবেন শেখ হাসিনা।

সারাবাংলা/এমএইচ/একে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর