Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশ ব্যাংকে সাইবার ডাকাতির নেপথ্যে উ. কোরীয় হ্যাকার: এফবিআই


৮ সেপ্টেম্বর ২০১৮ ১২:২২

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বাংলাদেশ ব্যাংকে সাইবার ডাকাতিসহ সম্প্রতি বিশ্বে বড় ধরণের কয়েকটি সাইবার আক্রমণের জন্য উত্তর কোরিয়ান হ্যাকার পার্ক জিন হিয়ককে অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)।

সংবাদমাধ্যম এবিসি নিউজ জানাচ্ছে, বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে এই হ্যাকারের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। একই সঙ্গে তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ও গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে, সে উত্তর কোরিয়ার সরকারের হয়ে কাজ করতো বলে ধারণা করা হচ্ছে।

মার্কিন কর্তৃপক্ষ বলছে, ২০১৪ সালে সনি কর্পোরেশনের ওয়েবসাইটে হ্যাক, ২০১৭ সালে বিশ্বজুড়ে ‘ওয়ানাক্রাই র‍্যানসামওয়ার’ ছড়িয়ে সাইবার আক্রমণ এবং ২০১৬ সালে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের অনলাইন নিরাপত্তা ব্যবস্থা ভেঙে প্রায় ৮০৮ কোটি টাকা হাতিয়ে নেওয়ার মূলহোতা হিসেবে পার্ক জিন হিয়ককে দায়ী করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ধারণা, ‘ল্যাজারাস গ্রপ’ নামে উত্তর কোরীয় সরকারের পরামর্শ ও অর্থায়নে পরিচালিত একটি হ্যাকার দলের সদস্য সে। দলটি এর আগে, মার্কিন প্রতিরক্ষা ঠিকাদারি প্রতিষ্ঠান লকহেড মার্টিনসহ আরও অনেক ব্যবসা প্রতিষ্ঠানকে সাইবার আক্রমণের লক্ষবস্তু করেছিল। তবে এসব কাজে সফল হয়নি তারা।

এবিসির প্রতিবেদনে আরও বলা হয়েছে, বিশ্বব্যাপী ‘ওয়ানাক্রাই র‍্যানসামওয়ার’ ছড়ানোর পেছনে শুরু থেকেই উত্তর কোরিয়াকে নিশানা করে আসছিলো এফবিআই। এ ঘটনা তদন্তে এফবিআই দেখতে পায় যে, ল্যাজারাস গ্রুপের সদস্যরা ফেসবুকে এবং টুইটারে বিভিন্ন নামে একাউন্ট খুলে লোকজনের কাছে এমনসব লিংক পাঠাতো যাতে উত্তর কোরিয়ার নানা ম্যালওয়ার থাকতো।

বিজ্ঞাপন

সেসময় অন্তত ১৫০টি দেশের সরকারী সংস্থা, হাসপাতাল, কারখানা, ব্যাংক ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের প্রায় ৩ লাখ কম্পিউটার ক্ষতিগ্রস্ত হয়। এতে ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) এবং ফেডএক্স আইটি নেটওয়ার্ক প্রায় অচল হয়ে পড়ে।

সনি কর্পোরেশনের ওয়েবসাইট হ্যাক করে প্রতিষ্ঠানটির গুরুত্বপূর্ণ অনেক তথ্য মুছে দেওয়া হয় এবং বহু কর্মীর ব্যক্তিগত তথ্য বেহাত হয়ে যায়। এ ঘটনায় সনি কর্পোরেশনের প্রযোজনায় নির্মিত চারটি ছবি দেরিতে মুক্তি দেওয়ায় প্রতিষ্ঠানটিকে ১ কোটি ডলারের মতো লোকসান গুনতে হয়েছে।

এফবিআই বলছে, চীনা কোম্পানি ‘চুসান এক্সপো’র আড়ালে কাজ করতো লেজারাস গ্রুপ। ফলে তাদের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র।

এই দলের হ্যাকাররা ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কের বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংক হিসাব থেকে ২০১৬ সালের ৪-৫ ফেব্রুয়ারির মধ্যে ১ বিলিয়ন ডলার চুরির চেষ্টায় বাংলাদেশ ব্যাংকের হয়ে ৩৫টি অর্থ স্থানান্তরের আবেদন জমা দেয়। এই আবেদনসমূহের মধ্যে মাত্র ৫টি আবেদন কার্যকর করে অর্থ ফিলিপাইন ও শ্রীলঙ্কায় নিয়ে যায়। তাদের হাতিয়ে নেওয়া ৮১ মিলিয়ন ডলার ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংক কর্পোরেশনের মাধ্যমে জালিয়াতি হয়েছে এবং পরে তা জুয়ার বাজার ঘুরে হংকংয়ে স্থানান্তরিত হয়। অন্য ২০ মিলিয়ন ডলার শ্রীলঙ্কায় পাওয়া গেছে।

গত ২০১৬ সালের ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্টের উপ-পরিচালক জোবায়ের বিন হুদা বাদী হয়ে অজ্ঞাতানামাদের আসামি করে মতিঝিল থানায় মানি লন্ডারিং প্রতিরোধ আইন একটি মামলা দায়ের করেন। মামলাটি বর্তমানে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) তদন্ত করছে।

বিজ্ঞাপন

এদিকে বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়া অর্থ ফিলিপাইন থেকে ফেরত আনার ক্ষেত্রেও রয়েছে দীর্ঘসুত্রিতা। যা চুরি হয়েছে, তার খুব কম অংশই ফেরত আনা গেছে। বাংলাদেশ ব্যাংক বলছে, চুরি যাওয়া ৮ কোটি ১০ লক্ষ মার্কিন ডলারের মধ্যে এখনো পর্যন্ত ফেরত আনা গেছে দেড় কোটি ডলার।

সারাবাংলা/এএস

উত্তর কোরিয়া এফবিআই পার্ক জিন হিয়ক বাংলাদেশ ব্যাংক সাইবার ডাকাতি হ্যাকার হ্যাকিং

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর