Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উচ্চশিক্ষার অর্জনের পাশাপাশি ভালো মানুষ হতে হবে: শিক্ষামন্ত্রী


৮ সেপ্টেম্বর ২০১৮ ১৪:৫৫

।। ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট।।

ঢাবি: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, তরুণ প্রজন্মকে উচ্চশিক্ষা অর্জনের পাশাপাশি ভালো মানুষ হতে হবে। তাহলেই দেশ ও জাতি মানবিক মূল্যবোধ সম্পন্ন হয়ে সামনের দিকে এগিয়ে যাবে।

শনিবার (৮ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মোজাফফর আহমদ মিলনায়তনে এক আন্তর্জাতিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন। বাংলার রুমি খ্যাত সৈয়দ আহমদুল হকের জন্মশতক ও সপ্তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ আল্লামা রুমি সোসাইটি বাংলাদেশ এই সেমিনারের আয়োজন করে।

সেমিনারে উপস্থিত ছিলেন সাবেক রাষ্ট্রদূত লিয়াকত আলী চৌধুরী, ঢাবির বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. কাজী নুরুল ইসলাম, ঢাবির সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম, ইরানের রাষ্ট্রদূত আব্বাস ভায়েজী দেহনাভী প্রমুখ।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, আমরা যদি মানবিক মূল্যবোধ অনুসরণ করে চলতে পারি তাহলে আমাদের দেশ আরও সুন্দর হবে। দেশের সঙ্কট মোকাবেলায় তিনি মওলানা জালাল উদ্দিন রুমির বাণী অনুসরণ করারও আহ্বান জানান।

শিক্ষামন্ত্রী আরও বলেন, ধর্মকে অপব্যাখ্যা করে তরুণদের মধে বিভ্রান্তি ছড়ানো হয়। বলা হয়, জিহাদ করে মরলেই জান্নাতে যাওয়া যাবে। তরুণদের মধ্যে এই ধরণের মিথ্যার মাদকতা ছড়ানো ভণ্ডদের মুখোশ উন্মোচন করতে হবে। দেশ থেকে সাম্প্রদায়িকতা বর্জন করে সুষ্ঠু পথে এগিয়ে যেতে হবে। নতুন প্রজন্মকে সেই ধারায় অগ্রসর হতে হবে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, আমরা কোনোদিন স্বাধীন ছিলাম না। ১৯৭১ সাল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীনতা লাভ করেছি। আমাদের স্বপ্ন ছিল উন্নত সমৃদ্ধশালী একটি দেশ গঠন। কিন্তু নানা ধরনের তিক্ত অভিজ্ঞতা রয়েছে আমাদের। ৭৫-এ জাতির জনককে হত্যা করা হয়েছে। তা সত্ত্বেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে দেশ। যে যাই বলুক না কেন, উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশ এখন বিশ্বে স্বীকৃতি পেয়েছে।

সারাবাংলা/কেকে/এএস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর