Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উন্মোচন হলো ইলিশের জীবন রহস্য


৮ সেপ্টেম্বর ২০১৮ ১৪:৫৯

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

ময়মনসিংহ : প্রথমবারের মতো উন্মোচিত হলো ইলিশ মাছের পূর্ণাঙ্গ জীবনরহস্য।

শনিবার (৮ সেপ্টেম্বর) সকাল ৯টার দিকে ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে ইলিশ মাছের জিনোম আবিষ্কারের কথা জানান ফিশারিজ বায়োলজি অ্যান্ড জেনেটিক্স বিভাগের অধ্যাপক ড. মো. সামছুল আলম।

এই অধ্যাপকের নেতৃত্বেই গবেষণা শেষে জানা গেল মাছের রাজার পূর্ণাঙ্গ জীবনরহস্য।

ইলিশ মাছের ভৌগোলিক স্বীকৃতি বা জিআই পাওয়ার পর দেশি ইলিশের রেফারেন্স জিনোম তৈরি করা, জিনোমিক ডাটাবেজ স্থাপন এবং মোট জিনের সংখ্যা নির্ণয় করার জন্য ২০১৫ সালের ডিসেম্বরে গবেষণা শুরু করেন বাকৃবির গবেষকরা। তারই ফলশ্রুতিতে বিশ্বে প্রথমবারের মতো উন্মোচিত হলো ইলিশ মাছের পূর্ণাঙ্গ জীবন রহস্য।

পূর্ণাঙ্গ ইলিশ জিনোম সিকোয়েন্সিং ও অ্যাসেম্বলি টিমের সমন্বয়ক অধ্যাপক ড. মো. সামছুল আলম সংবাদ সম্মেলনে তাদের গবেষণা কাজের অভিজ্ঞতা তুলে ধরেন। সেইসঙ্গে জানান, ইলিশ মাছের জিনোম আবিষ্কারের ফলে এর সংরক্ষণ ও উৎপাদনে গতি আসবে। এছাড়া জানা যাবে এই মাছের বিস্তারিত বৈশিষ্ট্যও।

জীববিজ্ঞানের ভাষায় কোনো জীবের জিনোম বলতে সেটির সমস্ত বংশগতির তথ্যের সমষ্টিকে বোঝায়। বলা হয়, জিনোম যত দীর্ঘ হয়, তার ধারণ করা তথ্যের পরিমাণও তত বেশি হয়। একটি জীবের দেহ হলো প্রচুর পরিমাণে কোষের সমষ্টি। এই প্রতিটি কোষই জীবের বিকাশ ও গঠনের ক্ষেত্রে ভূমিকা রাখে। এসব কোষে থাকে জীবের বৃদ্ধি, গঠনসহ অন্যান্য নির্দেশনা। এসব নির্দেশনার সমন্বয়কেই একসঙ্গে জিনোম বলা হচ্ছে।

সারাবাংলা/এসএমএন

 

ইলিশ ইলিশের জিনোম বাকৃবি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর