Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাইজেরিয়ার বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান


৮ সেপ্টেম্বর ২০১৮ ২১:২৪

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: নাইজেরিয়ার বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান, এনডিসি।

নাইজেরিয়ার বাংলাদেশ মিশন থেকে শনিবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় এক বার্তায় এই তথ্য জানান হয়।

ওই বার্তায় বলা হয়, নাইজেরিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান, এনডিসি গত শুক্রবার (৭ সেপ্টেম্বর) নাইজেরিয়ার শিল্প, বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক প্রতিমন্ত্রী মিস আয়েশা আবুবকর-এর সঙ্গে সাক্ষাৎ করেন। বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ওই বৈঠকে উভয়পক্ষ দুদেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক বিশেষ করে ব্যবসায় বাণিজ্য সম্প্রসারণের ওপর তাগিদ দেন। হাইকমিশনার বাংলাদেশে বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে নানাবিধ প্রণোদনার উল্লেখ করে নাইজেরিয়ার বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান।

নাইজেরিয়ার বাজারে তৈরি পোষাক, সিরামিক সামগ্রী, পাটজাতদ্রব্য, ঔষধ ও হস্তশিল্পসহ অন্যান্য পণ্যের ব্যাপক চাহিদা আছে উল্লেখ করে হাইকমিশনার মো. শামীম আহসান বাংলাদেশ থেকে অধিকতর আমদানীর আহ্বান জানান। এ ক্ষেত্রে তিনি বাংলাদেশের রপ্তানি পণ্যের গুণগত মান ও প্রতিযোগিতামূলক দামের কথাও উল্লেখ করেন।

বাংলাদেশ হাইকমিশনার ও নাইজেরিয়ার প্রতিমন্ত্রী দুদেশের মধ্যে জোড়ালো ব্যবসায় বাণিজ্য সম্পর্ক প্রতিষ্ঠার লক্ষ্যে ‘বাংলাদেশ-নাইজেরিয়া চেম্বার অফ কমার্স’ গঠনের ওপর জোর দেন। উল্লেখ্য, প্রায় বিশ কোটি নাগরিকের দেশ নাইজেরিয়া আফ্রিকার বৃহত্তম অর্থনীতি এবং বিশ্বের ৬ষ্ঠ বৃহত্তম তৈল উৎপাদনকারী দেশ।

সারাবাংলা/জেআইএল/এমআই

বিজ্ঞাপন

নাইজেরিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর