Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্যাংকিং খাতে শৃঙ্খলা আনতে নতুন পদক্ষেপ : অর্থমন্ত্রী


৩১ ডিসেম্বর ২০১৭ ২০:৪৪

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ব্যাংকিং খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে নতুন বছরে বেশ কিছু পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছেন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আগামী দুই মাসের মধ্যে এ সব পদক্ষেপ দৃশ্যমান হবে বলেও জানান তিনি।

বুধবার সচিবালয়ে সারাবাংলাসহ কয়েকজন সাংবাদিকের সঙ্গে আলাপকালে তিনি এ সব কথা বলেন। এই সময় তিনি বিদায়ী বছর-২০১৭ এবং আগামী বছর- ২০১৮ নিয়েও কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ২০১৮ সাল হবে অর্থনীতির জন্য ভালো ও স্বস্তির একটা বছর। আগামী অর্থবছরের বাজেটে কোন নতুন করে আর কোন করারোপ করা হবে না বলেও জানান তিনি। এ ছাড়াও তিনি জানান, প্রতিবছরই বাজেটে রাজস্ব আদায় বাড়ছে। তবে এটা যে হারে বাড়ার কথা, সে হারে বাড়ছে না।

বিদায়ী বছর প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, ২০১৭ সালে কোন হরতাল-অবরোধ, জ্বালাও পোড়াও ছিল না বলে বছরটা বেশ ভালোভাবেই কেটেছে।

এ সময় তার সঙ্গে আরও অনেক বিষয়ে কথা হলেও উল্লেখযোগ্য কিছু বিষয় তুলে ধরা হল-

ব্যাংকিং খাত
নতুন বছরে ব্যাংকিং খাতে আস্থার সংকট হবে কি না এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ব্যাংকিং খাতে কিছু অনিয়ম হলেও ব্যর্থ হওয়ার কোন সুযোগ নেই। এ ছাড়া আগামী বছর ব্যাংকিং খাত নিয়ে কোন আস্থার সংকট হবে বলে না। ব্যাংকিং খাতে সরকারের নিয়ন্ত্রণে রয়েছে।

এ ছাড়া আগামী বছর জিডিপির প্রবৃদ্ধি সাড়ে ৭ শতাংশ হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

ফারমার্স ব্যাংক
ফারমার্স ব্যাংক গ্রাহকের টাকা ফেরত দিতে পারছে না এই প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, উদ্যেক্তারাই ফারমার্স ব্যাংককে শেষ করে দিয়েছে। ফারমাস ব্যাংকের জন্য সেরা সমাধান হচ্ছে এই ব্যাংককে অন্য ব্যাংকের সঙ্গে একত্রিত করে দেয়া। এটা আমার পরামর্শ, তবে সিদ্ধান্ত নিবে বাংলাদেশ ব্যাংক।

এ ছাড়া আরও এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা এই ব্যাংকটিকে চালানোর জন্য কোন সিএসপিকে দায়িত্ব দেয়নি বরং সিএসপি নিজেই ব্যাংকের দায়িত্ব নিয়েছেন।

সরকারি চাকরিতে অবসরের বয়স বৃদ্ধি
সরকারি চাকরিজীবীদের অবসরের বয়স সীমা বাড়ানোর প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, এটা বাড়ানো দরকার। ৬২ বছর করার জন্য প্রস্তাবনা দেয়া হয়েছে। কারণ মানুষের গড় আয়ু বেড়েছে।

তিনি এ ব্যাপারে বলেন, ১৯৭২ সালে যখন মানুষের গড় আয়ু ৪৮ ছিল তখন বঙ্গবন্ধু সরকারি চাকরির অবসরসীমা ৫৮ করে ছিলেন। বর্তমানে মানুষের গড় আয়ু ৭১ বছর। ফলে সরকারি চাকরি জীবীদের অবসরের বয়স বাড়ানোর প্রয়োজন রয়েছে।

চেয়ে ছিলাম চালের দাম বাড়ুক
চালের দাম প্রসঙ্গে তিনি বলেন, আমরা চেয়েছিলাম চালের দাম কিছুটা বাড়ুক। কারণ ধানের উৎপদন খরচ ৩৮ টাকা। ফলে ৪৮ টাকা পর্যন্ত দামটা ঠিক ছিল। কিন্তু ব্যবসায়ীরা দামটাকে ৬০ টাকায় নিয়ে গেছে।

কে হচ্ছেন এনবিআর-এর চেয়ারম্যান
জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান কে হচ্ছেন এই প্রসঙ্গে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, নতুন চেয়ারম্যান কে আসবে আমি জানি না। এটা প্রধানমন্ত্রীর এখতিয়ার। তবে আমি যে দুইজনের নাম শুনেছি (মোশারফ হোসেন ভূঁইয়া ও শুভাশীষ বসু)। এদের মধ্যে একজন হলে খারাপ হবে না।

রোহিঙ্গা ইস্যু
রোহিঙ্গা ইস্যুতে অর্থমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের জন্য একটা প্লান করা হচ্ছে। সেখানে বিদেশি, সরকারি ও বেসরকারিভাবে কিছু পদক্ষেপ নেয়া হচ্ছে। রোহিঙ্গাদের জন্য বাজেট থেকে কোন বরাদ্দ দেয়া হয়নি। দাতাদের কাছে রোহিঙ্গাদের জন্য অর্থ বরাদ্দ চাওয়া হবে।মি

য়ানমার রাখাইনে হাজার হাজার বাড়িঘর জ্বালিয়ে পুড়িয়ে দিয়েছে। লাখ লাখ লোক বাংলাদেশে চলে আসছে। অথচ তাদের নেওয়ার জন্য তেমন কোন দৃশ্যমান পদক্ষেপ নিচ্ছে না মিয়ানমার সরকার। মিয়ানমার বলছে কিছু লোক নেবে, তবে হিন্দুদের আগে নেবে।

এ বিষয়ে তিনি বলেন, রোহিঙ্গা ইস্যু সমাধানে রাখাইনে আলাদা একটা স্বতন্ত্র স্টেট হওয়া দরকার। যেটা মিয়ানমারের অধীনেই থাকবে।

আগামী জাতীয় সংসদ নির্বাচন
অর্থমন্ত্রী জানান, আগামী ডিসেম্বর মাসে জাতীয় সংসদ নির্বাচন হবে। তবে আমি সেই নির্বাচনে অংশ নিচ্ছি না। আমার আসন থেকে আমার ছোট ভাই আবদুল মোমেন অংশ নিবে। তবে প্রধানমন্ত্রী চাইলে আমি নির্বাচনে অংশ নিবো। তিনি জোর দিয়ে বলেন, আগামী নির্বাচনে জয়লাভ করে আওয়ামী লীগ আবার সরকার গঠন করবে।

২০১৪ সালের নির্বাচনে বিএনপি অংশ না নেয়া প্রসঙ্গে
এ ব্যাপারে অর্থমন্ত্রী বলেন, বিএনপি একটা ইডিয়েট পার্টি। তাদের আমরা ৫ জানুয়ারি নির্বাচনে অংশ নেয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছিলাম। তারা নির্বাচনে না এসে ইডিয়েটের মত কাজ করেছে। আমরা একতরফা নির্বাচন করিনি। এটা ইডিয়েট পার্টি করেছে। তারা টোটালি ইডিয়েট পার্টি। তাদের ইডিয়েট লিডাররাই নির্বাচন বর্জন করেছে।

তিনি বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অব্যশই আসবে। এ ব্যাপারে আমি শিওরের চেয়েও বেশি কিছু। আর যদি আগামী নির্বাচনে বিএনপি না আসে তাহলে তারা ভ্যানিশ হয়ে যাবে।

কোয়ালিশন সরকার
অর্থমন্ত্রী বলেন আওয়ামী লীগ সরকার প্রতিবারই কোয়ালিশন সরকার গঠন করেছে। ফলে ভবিষ্যতেও এই রকম হবে বলেই আমি আশা করছি। আগামী নির্বাচনে আওয়ামী লীগ কাকে বিরোধী দল হিসেবে চায় এই প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, নির্বাচনে কে বিরোধী দল হবে এটা আমাদের বিষয় না। তবে আগামীতে আবারও আওয়ামী লীগ সরকার গঠন করবে।

সারাবাংলা/ জিএস/এমআই


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর