Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রীর প্রতি বিনিয়োগের আহ্বান স্পিকারের


৯ সেপ্টেম্বর ২০১৮ ২০:৫৩

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: দেশে উন্নয়নে সরকারের গৃহীত বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরে এস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রী সভেন মিকসারের প্রতি তার দেশের উদ্যোক্তা-বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেন, বর্তমান সরকার রাজস্ব খাতে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় ব্যাপক কর্মসূচি হাতে নেওয়ায় দারিদ্র্যের হার গত ১০ বছরে ৪০ শতাংশ থেকে ২২ শতাংশে নামিয়ে আনতে সক্ষম হয়েছে। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ, একশটি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা ও আইটি পার্ক প্রতিষ্ঠার কার্যক্রম এগিয়ে চলছে। এসময় তিনি এস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে বলেন, তার দেশের বিনিয়োগকারীরা যেন বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগ করে।

আজ রোববার (৯ সেপ্টেম্বর) সভেন মিকসারের নেতৃত্বে সাত সদস্যের এক প্রতিনিধি দল স্পিকারের কার্যালয়ে তার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান।

সাক্ষাতে তারা সংসদীয় কার্যক্রম, ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, অর্থনৈতিক উন্নয়ন, টেকসই উন্নয়ন লক্ষ্য, রোহিঙ্গা ইস্যু এবং নারীর অর্থনৈতিক ক্ষমতায়নসহ দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বলিষ্ঠ নেতৃত্বে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদ ও দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে বাংলাদেশের জনগণ বিজয় ছিনিয়ে আনে। ১৯৭২ সালে বাঙালি জাতির জন্য বঙ্গবন্ধু উপহার দেন এক অনন্য সংবিধান। দশম জাতীয় সংসদও একটি অনন্য সংসদ। কারণ এই সংসদের সংসদ নেতা, স্পিকার, বিরোধী দলীয় নেতা এবং সংসদ উপনেতার প্রত্যেকেই নারী।

বিজ্ঞাপন

সাক্ষাতে এস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রী সভেন মিকসার বলেন, বিশাল জনগোষ্ঠীর বাংলাদেশের উন্নয়ন এখন দৃশ্যমান। বিশেষ করে স্বল্প সময়ে তথ্য ও প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশে ঈর্ষণীয় উন্নয়ন সাধিত হয়েছে। এ সময় তিনি রোহিঙ্গা ইস্যুতে অব্যাহত সমর্থন এবং বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে বিনিয়োগের আশ্বাস দেন।

সভেন মিকসার তার দেশের নির্বাচন প্রক্রিয়া ব্যাখ্যা করে বলেন, সরকার পরিচালনায় সুশাসন প্রতিষ্ঠা, বিশেষ করে নির্বাচনী প্রক্রিয়ায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার মাধ্যমে জনগণের আস্থা অর্জন করা সম্ভব।

এ সময়ে বাংলাদেশে নিযুক্ত এস্তোনিয়ার কনস্যুল সাঈদ ফারহাদ আহমেদ উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

এস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রী স্পিকার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর