Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মানবাধিকার কাউন্সিলের পর্যালোচনা অধিকার-ন্যায়বিচারের পথ দেখায়’


১০ সেপ্টেম্বর ২০১৮ ২০:০৮

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ‘ইউনিভার্সেল পিরিয়ডিক রিভিউ (‘ইউপিআর’-এর সদস্য দেশগুলোর মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল ৪ থেকে ৫ বছর অন্তর একটি পর্যালোচনা বৈঠক করে থাকে)-এর গুরুত্ব বর্ণনাতীত। ইউপিআর একটি দেশকে অধিকার ও ন্যায়বিচারের পথপ্রদর্শন করে, সকল ধরণের বৈষম্য ও সহিংসতা দূর করে এবং সমাজকে কণ্ঠস্বর প্রদান করে।’

মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্রের ৭০ বছর পূর্তি উদযাপন উপলক্ষ্যে এবং মানবাধিকারের ওপর গুরুত্বারোপের উদ্দেশ্যে রাজশাহীতে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিস মিয়া সেপ্পো সোমবার (১০ সেপ্টেম্বর) এসব কথা বলেন।

ঢাকার সুইজারল্যান্ডের মিশন থেকে সোমবার দুপুরে পাঠানো এক বার্তায় এই তথ্য জানিয়েছে।

ওই বার্তায় বলা হয়, মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্রের ৭০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে এবং মানবাধিকারের ওপর গুরুত্বারোপের উদ্দেশ্যে রাজশাহীর হোটেল ওয়ারিশানে সোমবার (১০ সেপ্টেম্বর) একটি আলোচনা সভা ও চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। বাংলাদেশে সুজারল্যান্ড-এর দূতাবাস, জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর কার্যালয় এবং আইন ও সালিশ কেন্দ্র রাজশাহীতে এই উদযাপন আয়োজন করে।

এই অনুষ্ঠানে বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিস মিয়া সেপ্পো এবং সুইজারল্যান্ড দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স মি. ক্রিস্টফ ফিউকস বক্তব্য রাখেন। অনুষ্ঠানের মানবাধিকার বিষয়ক আলোচনা সভায় বক্তব্য রাখেন বিশিষ্ট মানবাধিকার কর্মী খুশি কবির, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আ ন ম ওয়াহিদ ও অধ্যাপক বখতিয়ার আহমেদ।

বিজ্ঞাপন

সুইজারল্যান্ড দূতাবাস এর চার্জ দ্য অ্যাফেয়ার্স মি. ক্রিস্টফ ফিউকস বলেন, ‘উন্নয়নের সঙ্গে মানবাধিকার ওতপ্রোতভাবে জড়িত। তাই মানবাধিকার ও উন্নয়ন সমুন্নত রাখতে সুইজারল্যান্ড বাংলাদেশ সরকার, সুশীল সমাজ ও দেশের বিভিন্ন উন্নয়ন সংস্থাদের সঙ্গে কাজ করে যাবে।’

সার্বিক আলোচনা পরিচালনা করেন আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক মিস শিপা হাফিজা। মানবাধিকারের ওপর নিবিড়ভাবে গুরুত্বারোপ করে আলোচকরা নাগরিক অধিকার, নারীর অধিকার, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের তত্ত্বাবধানে পরিচালিত তৃতীয় ইউনির্ভাসেল পিরিয়ডিক রিভিউ (ইউপিআর)-এর বাংলাদেশ সম্পর্কিত সুপারিশ নিয়ে আলোচনা করেন। এই আলোচনায় উপস্থিত দর্শকরাও সক্রিয়ভাবে মানবাধিকার ও দৈনন্দিন জীবনে মানবাধিকার চর্চা নিয়ে তাদের দৃষ্টিভঙ্গি ও অভিজ্ঞতা নিয়ে মতবিনিময় করে। এই অনুষ্ঠানটিতে রাজশাহীর মানবাধিকার কর্মী, সুশীল সমাজের প্রতিনিধি ও ছাত্র-ছাত্রীদের ব্যাপক অংশগ্রহণ লক্ষ্য করা যায়। এই অনুষ্ঠানে সুইজারল্যান্ড-এর পুরষ্কারপ্রাপ্ত মানবাধিকার বিষয়ক চলচ্চিত্র ‘সনিতা’ প্রদর্শিত হয়।

রাজশাহীতে অনুষ্ঠিত এই আলোচনা ও চলচ্চিত্র প্রদর্শনীটি মানবাধিকার বিষয়ক একটি আন্তর্জাতিক ফিল্ম ট্যুরের অংশ। সুইস ফেডারেল ডিপার্টমেন্ট অফ ফরেন অ্যাফেয়ার্স, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশন, ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অ্যান্ড ফোরাম অন হিউম্যান রাইটস ইন জেনেভা ইতোমধ্যে বিশ্বের ৪৫টিরও বেশি দেশে এই ফিল্ম ট্যুরের আয়োজন করেছে। বাংলাদেশের ছয়টি শহরে (ঢাকা, রংপুর, খুলনা, রাজশাহী, বরিশাল, চট্টগ্রাম) এই ফিল্ম ট্যুরের আওতায় চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমআই

‘ইউনিভার্সেল পিরিয়ডিক রিভিউ জতিসংঘ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর