Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইনমন্ত্রীর বক্তব্য নিয়ে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন


১১ সেপ্টেম্বর ২০১৮ ১৪:৩৮

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। ফাইল ছবি

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: ‘বিএনপির আইনজীবীরা আইন জানেন না’ আইনমন্ত্রী আনিসুল হকের এমন বক্তব্য প্রত্যাহার চেয়ে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির দাবির প্রেক্ষিতে পাল্টা সংবাদ সম্মেলন করে বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন বলেছেন, আইনমন্ত্রীর বক্তব্য নিয়ে তারা ঝড় তোলার চেষ্টা করছে।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির অডিটোরিয়ামে পাল্টা সংবাদ সম্মেলন করে বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান এ কথা বলেন।

এর কিছুক্ষণ আগে বেলা ১১টার দিকে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে আইনমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবি জানান সমিতির সভাপতি বিএনপি সমর্থক আইনজীবী জয়নুল আবেদীন।

এরপর পাল্টা সংবাদ সম্মেলন করে আওয়ামী সমর্থক আইনজীবী ও বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান।

সংবাদ সম্মেলনে ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, কিছু দিন আগেও এই অডিটোরিয়ামে একটা অনুষ্ঠান হয়েছিল। সেখানে একটি দলের শীর্ষ নেতারা এসেছিল। সে সময়েও সংবাদ সম্মেলন করে বলেছিলাম। এটা সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির একটা পবিত্র অঙ্গন। কোনো দলের মঞ্চ হিসেবে ব্যবহৃত হওয়ার জন্য নয়। আমাদের সময় কোনো দিন এটি হয়নি। করতে দেওয়া হয়নি। কিন্তু দু:খের বিষয় হচ্ছে আবারও কিছুদিন পরে এ ধরনের সম্মেলন হচ্ছে।

তিনি বলেন, ‘খালেদা জিয়ার আইনজীবীরা আইন জানেন না’ আইনমন্ত্রী এমন বক্তব্য কোন প্রেক্ষাপটে দিয়েছেন, তা আমাদের জানতে হবে। সেটা আপনারাও জানেন। এখানে আইনমন্ত্রী খালেদা জিয়ার আইনজীবীরা আইন জানেন না এ বক্তব্য দ্বারা তিনি এটা বুঝাতেন চাননি। তিনি এটা বাই দি বাই বলেছেন।

বিজ্ঞাপন

আইনের মধ্যে থেকেই এবং খালেদা জিয়ার নিরাপত্তার কারণেই কারাগারে আদালত স্থাপন করা হয়েছে উল্লেখ করে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহবায়ক ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, আইনী কাঠামোর মধ্যে থেকেই আদালত স্থাপন করা হয়েছে। তিনি বলেন, কার্যবিধির ৯ (২) ধারায় বলা হয়েছে, সরকার সরকারি গেজেটে সাধারণ অথবা বিশেষ আদেশ জারি করিয়া নির্দেশ দিতে পারেন যে, যে কোনো স্থানে বা স্থানসমুহে দায়রা আদালত বসিবে। এই রূপ আদেশ না দেওয়া পর্যন্ত দায়রা আদালত পূর্বের ন্যায় বসিবে।’ কাজেই কোন অবস্থাতেই বলা যাবে না যে, এটা আইনের মধ্যে নাই।

তিনি বলেন, তারা (বিএনপির আইনজীবীরা) এ বিচারকে প্রলম্বিত করার চেষ্টা করছেন।

এই অঙ্গনটাকে রাজনীতির মঞ্চ হিসেবে ব্যবহৃত না করে তার থেকে বিরত থাকার আহবান জানান তিনি।

কারাগারে আদালত বেআইনিভাব বসানো হয়েছে তারা যে অভিযোগ করছেন এ বিষয়ে আপনাদের বক্তব্য কি জানতে চাইলে আওয়ামী লীগের আইন সম্পাদক বার কাউন্সিলে সদস্য শ ম রেজাউল করিম বলেন, বাস্তবিক হলো এটা কারাগার নয়। এটা পুরনো কারাগার। এখানে কেউ থাকেন না। এটি পরিত্যক্ত কারাগার। যার একটি অংশে বেগম খালেদা জিয়াকে রাখা হয়েছে। কারণটা হলো তার নিরাপত্তার বিষয়টা বিবেচনা করে রাখা হয়েছে। সাবেক প্রধানমন্ত্রী হিসেবে তার অবস্থা বিবেচনা করে বিশাল কারাগারের একটি অংশে তাকে রাখা হয়েছে। ফলে এ কথা বলা যাবে না যে কারাগারের ভিতরেই নতুন করে আদালত স্থাপন করা হয়েছে। দ্বিতীয় হচ্ছে তাদের সংবাদ সম্মেলনের আইনমন্ত্রীর বক্তব্য যদি উদ্বেগের কারণ হয় তাহলে বিএনপির আইনাজীবী হিসেবে তারা তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করতে পারতেন। কিন্তু সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির ব্যানার ব্যবহার করা নিতান্তই রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। এটাকে তারা বিএনপির কার্যালয় হিসেবে ব্যবহার করছে বলেও অভিযোগ করেন তিনি।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সহ-সম্পাদক আব্দুর রাজ্জাক, সাবেক সহ-সম্পাদক একেএম রবিউল হাসান সুমন ও ব্যারিস্টার মোহাম্মদ শফিকুল ইসলাম।

সারাবাংলা/এজেডকে/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর