Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গালফোলা, কাঁদুনে মেঘের দিন


১২ সেপ্টেম্বর ২০১৮ ০৯:৩৪

।। মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর।।

সকাল সকাল আকাশ দেখেছেন? কেমন মেঘের উপরে জমেছে। মেঘগুলো সব ফুলে ফেঁপে অস্থির হয়ে আছে ঝরবে বলে। যে কোনো সময় ঝরে পরবে আমাদের উপর- এটা একদম অগ্রাহ্য করার মতো কথা না কিন্তু, সত্যি আজ সারাদিন বৃষ্টির পূর্বাভাস দেয়া আছে।

গতকাল মনে হয়েছে না অনেক বৃষ্টি হয়েছে? কচু! ঢাকায় বৃষ্টি হয়েছে মাত্র ১ মিলিমিটার। অন্যদেরও কম কম বৃষ্টি হয়েছে। ধারণা করা হচ্ছে আসল বৃষ্টিটা আজ হবে। ইতিমধ্যে আজ বিকাল ৪টা পর্যন্ত উত্তর বঙ্গের জেলাগুলোতে ভারি বর্ষণের পূর্বাভাস দেয়া হয়েছে। তাই যদি হয় বিষয়টা বেশ ভাবনার। ইতিমধ্যেই তিস্তার পানি বিপদসীমায় পৌঁছে গেছে।

বৃষ্টি সঙ্গে বজ্র মেঘের সম্ভাবনার কথাও বলা হয়েছে। বর্ষার সময় বজ্র হলে সেটা মেঘের মধ্যেই থাকত। এখন বিষয়টা আর তা নেই। এই মৌসুমে বজ্রপাত আবার ভূমিতে নেমে এসেছে। গতকালই মাগুরায় চারজন বজ্রপাতে মারা গেছেন।

আজকে ভারি বৃষ্টির সঙ্গে বজ্রপাতের সম্ভাবনার কথাও পূর্বাভাসে বলা হয়েছে। তাই শুধু ছাতা নিয়ে ঘর থেকে বের হয়ে যাওয়াই একমাত্র কাজ হবে না। আকাশের মেঘ বেশি বেড়ে গেলে বা ঝড়ের সম্ভাবনা দেখা দিলে নিরাপদ আশ্রয় খুঁজে প্রাণও বাঁচাতে হবে।

আজকে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস। আকাশে অনেক মেঘ, ওদিকে বাতাসের আর্দ্রতা ৯০ শতাংশের মতো। গরমে খুব জ্বালা না হলেও ঘাম হবে। এই ঘাম, বৃষ্টি, বজ্র ঝড় এদেরকে মাথায় রেখেই সামনে এগিয়ে যেতে হবে। কারণ, সামনে ভালো কিছুই আছে।

জয় আসুক আজকের দিনে।

সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর