Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘প্রাথমিক শিক্ষা সব শিক্ষার মেরুদণ্ড’


১ জানুয়ারি ২০১৮ ১৪:৪৪

স্টাফ করেসপন্ডেন্ট

শিক্ষা জাতির মেরুদণ্ড, আর প্রাথমিক শিক্ষা সব শিক্ষার মেরুদণ্ড- বলে মন্তব্য করেছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

নতুন বছরের প্রথম দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের বই বিতরণ উৎসব-২০১৮ অনুষ্ঠানে এ কথা বলেন। এ সময় পায়রা ও বেলুন উড়িয়ে এ উৎসবের উদ্বোধন করেন তিনি।

উৎসবে তি‌নি ব‌লেন, এই দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। মনে রাখতে হবে শিক্ষাই জাতির মেরুদণ্ড। আর প্রাথমিক শিক্ষা সব শিক্ষার মেরুদণ্ড। বর্তমানে মোট ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়েছে। ৫০ হাজার বিদ্যালয়ে নতুন করে ল্যাপটপ, মডেম ও মাল্টিমিডিয়া দেওয়া হচ্ছে। বর্তমানে সবার জন্য উপবৃত্তির দ্বার খুলে দেওয়া হয়েছে। এখন সব শিশুরাই স্কুলে যাচ্ছে। আ‌গে ৭৮ লাখ শিক্ষার্থী‌কে উপবৃ‌ত্তি দেওয়া হত। এখন এক কো‌টি ৩০ লাখ শিক্ষার্থীকে উপবৃ‌ত্তি দেওয়া হয়।

বই উৎস‌ব অনুষ্ঠানে জানানো হয়, ২০১৮ সালের শিক্ষাবর্ষের প্রাথমিক স্তরের দুই কোটি ৪৯ লাখ ৮৩ হাজার ৯৯৩ শিক্ষার্থীকে চার রঙের ১০ কোটি ৩৬ লাখ ২৫ হাজার ৪৮০টি নতুন বই বিতরণ করা হবে। প্রাক-প্রাথমিক শ্রেণির ৩৪ লাখ ১১ হাজার ৮২৪টি ‘আমার বই’ ও অনুশীলন খাতা বিতরণ করা হবে। চাকমা, মারমা, ত্রিপুরা, গারো ও সাদরী এই পাঁচটি ক্ষুদ্র নৃগোষ্ঠীর মাতৃভাষার প্রাক-প্রাথমিক শ্রেণির ৩৪ হাজার ৬৪২টি ‘আমার বই’ ও অনুশীলন খাতা দেওয়া হবে। এছাড়া উল্লিখিত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রথম শ্রেণির বাংলা, ইংরেজি ও গণিত বিষয়ের মোট ৭৯ হাজার ৯৯২টি বই বিতরণ করা হবে।

মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন) স্তরের এক কোটি ২৭ লাখ ৪৫ হাজার ৯৩ জন শিক্ষার্থীকে এবার বিনামূল্যে পাঠ্যপুস্তক দেওয়া হবে। ১১৪টি বিষয়ের ১৭ কোটি ৮৯ লাখ ২৩ হাজার ৭৩৩টি বই ছাপানো হয়েছে। এছাড়া ইবতেদায়ী ও দাখিলের ৫৪ লাখ ৩ হাজার ৪৬৯ শিক্ষার্থীকে ১২৪টি বিষয়ের পাঁচ কোটি ৭৮ লাখ ৫৮ হাজার ৮২৯টি বই দেয়া হবে। দৃষ্টিপ্রতিবন্ধীদের  জন্য এবারও ব্রেইল পদ্ধতির আট হাজার ৪০৫টি বই ছাপানো হয়েছে।

বিজ্ঞাপন

অনুষ্ঠা‌নে উপস্থিত ছিলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি মো. মোতাহার হোসেন, প্রাথমিক ও গণশিক্ষা সচিব আসিফ-উজ-জামান, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. আবু হেনা মোস্তফা কামাল, জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির উপস্থাপক হানিফ সংকেত প্রমুখ।

সারাবাংলা/এসআর/টিএম

বই উৎসব

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর