Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিবন্ধন ছাড়া সার বিক্রি করলে জেল-জরিমানা


১৬ সেপ্টেম্বর ২০১৮ ২১:০৭

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: নিবন্ধন ছাড়া সার উৎপাদন, আমদানি, সংরক্ষণ, বিতরণ, পরিবহন ও বিক্রি করলে তা অপরাধ গণ্য করে বিদ্যমান আইনের সাজা বাড়িয়ে জাতীয় সংসদে বিল পাস করা হয়েছে।

রোববার (১৬ সেপ্টেম্বর) কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ‘সার (ব্যবস্থাপনা) (সংশোধন) বিল-২০১৮’ নামে বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়।

এর আগে ২০০৬ সালের আইনটিতে সংশোধনী এনে গত ১০ জুলাই বিলটি সংসদে উত্থাপন করা হয়। বিলে নিবন্ধন ছাড়া সার উৎপাদন, আমদানি, সংরক্ষণ, বিতরণ, বিপণন, পরিবহন বা বিক্রি করলে ২ বছরের সশ্রম কারাদণ্ড বা অনধিক ৫ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ড প্রস্তাব করা হয়েছে। বিদ্যমান আইনে এই অপরাধের জন্য ছয় মাসের সশ্রম কারাদণ্ড বা অনূর্ধ্ব ৩০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডের বিধান রয়েছে।

প্রস্তাবিত আইনে বলা হয়েছে, এই অপরাধে কোনো রায়ে কেউ সংক্ষুব্ধ হলে ৩০ দিনের মধ্যে আদেশ পুনর্বিবেচনার জন্য আপিল করতে পারবেন। কর্তৃপক্ষ তা ১০ দিনের মধ্যে নিষ্পত্তি করবে। অন্যদিকে মিথ্যা মামলা করলে বা কেউ মিথ্যা মামলায় বাধ্য করলে উভয়ে একই সাজা পাবেন। প্রস্তাবিত আইনে জাতীয় সার প্রমিতকরণ কমিটির সদস্য সংখ্যা দু’জন বাড়িয়ে ১৭ জন করা হয়েছে। পাস করা বিলেও মিথ্যা মামলা দায়ের করলে এবং তদন্তে তা প্রমাণিত হলে মামলা দায়েরকারী ব্যক্তির বিরুদ্ধে নির্ধারিত দণ্ডের সমপরিমাণ দণ্ডে দণ্ডিত হবেন।

আবশ্যকীয় উদ্ভিদ পুষ্টি উপাদানের সংজ্ঞায় যেকোনো এক বা একাধিক শব্দের পর পুষ্টি শব্দটির আবশ্যকতা থাকায় তা সন্নিবেশিত করা হয়েছে।

সারাবাংলা/এএইচএইচ/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর