Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সহনশীল ও শান্তিপূর্ণ রাজনীতি চর্চার শপথ


১৭ সেপ্টেম্বর ২০১৮ ১৪:০৫

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: সারাদেশের রাজনৈতিক দলের নেতারা এসেছেন এক মঞ্চে শান্তির পথে তাদের অবস্থান জানাতে। সোমবার ( ১৭ সেপ্টেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশের পক্ষ থেকে রাজনৈতিক এই নেতাদের শপথ করানো হয় ।

কোনো রাষ্ট্রপ্রধান নয়, আন্তর্জাতিক সংস্থার প্রধান নয়, নেতাদেরকে শপথ বাক্য পাঠ করায় একদল শিশু। তারাই এই পৃথিবীর উত্তরাধিকারী। তারা শান্তি চায় নিজেদের নিশ্চিত ভবিষ্যতের জন্য।

সহিংসতা যেন বাংলাদেশের রাজনীতির স্বাভাবিক প্রক্রিয়া! নির্বাচন এগিয়ে এলেই বাড়তে থাকে সহিংসতা। অথচ প্রত্যেক রাজনৈতিক দলই দাবি তোলে সুষ্ঠু নির্বাচনের। গণতন্ত্রের প্রক্রিয়াকে সবার কাছে গ্রহণযোগ্য করতে জাতীয় নির্বাচনের পূর্বে শান্তিপূর্ণ নির্বাচন ও সহনশীল রাজনীতির চর্চা বৃদ্ধিতে, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের উদ্যোগে ‘শান্তিতে বিজয়’ ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়।

আরও পড়ুন: সহিংসতার বিরুদ্ধে একই মঞ্চে আ.লীগ-বিএনপির নেতারা

এ এক অন্য বাংলাদেশের প্রচেষ্টা যেখানে দেশের ৪০টি জেলা থেকে বিভিন্ন রাজনৈতিক দলের ৪০০ কর্মী যোগ দিয়েছেন। দেশ জুড়ে আয়োজন করা হচ্ছে শান্তির শোভাযাত্রা, নির্বাচনী প্রার্থীদের সঙ্গে জনগণের মুখোমুখি সংলাপ, রাজনৈতিক নেতাদের গোলটেবিল বৈঠক।

অনুষ্ঠানে নির্বাচনে সহিংসতা না করতে শিশুদের কাছে প্রতিজ্ঞাবদ্ধ হন রাজনৈতিক নেতারা। আয়োজকদের বিশ্বাস, এর মধ্য দিয়ে দেশের রাজনীতিতে শান্তি আসবে। সহিংসতা কমবে। সুবিচার আসবে। এভাবেই হবে দেশের অর্থনৈতিক ও গণতান্ত্রিক উন্নয়ন।

বিজ্ঞাপন

আরও পড়ুন: ‘কোমরে অস্ত্র গুঁজে ডর দেখাইবেন, আমার ভোট পাবেন না’

শপথ অনুষ্ঠানে ছোটদের গলায় গলা মিলিয়ে রাজনৈতিক নেতারা বলে উঠেন, ‘আমি বিশ্বাস করি, একমাত্র সহনশীল ও শান্তিপূর্ণ রাজনীতিই দেশের মানুষের কল্যাণ আনতে পারে। আমি বিশ্বাস করি, যারা শান্তিপূর্ণ রাজনীতি চর্চা করবে দেশের মানুষ তাদেরই সমর্থন করবে। তাই আমি অঙ্গীকার করছি, আমি সহনশীল ও শান্তিপূর্ণ রাজনীতির চর্চা করবো। ভবিষ্যতের যেকোনো নির্বাচনে আমি শান্তিপূর্ণভাবে প্রচারণা করবো এবং দলের সহকর্মীদেরকেও নির্বাচনে শান্তিপূর্ণ পরিবেশে বজায় রাখতে উৎসাহিত করবো। আমি অঙ্গীকার করছি, আমি সব সময় শান্তিপূর্ণ বাংলাদেশ গড়তে সচেষ্ট থাকবো। শান্তিতে বিজয় বাংলাদেশের ষোলো কোটি মানুষের বিজয়। শান্তি জিতলে জিতবে দেশ।’

সারাবাংলা/এমএ/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর