Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহারের সুযোগ পাচ্ছে ভারত


১৭ সেপ্টেম্বর ২০১৮ ১৮:২৩

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: প্রতিবেশী দেশ ভারতকে চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহারের সুযোগ দিতে খসড়া চুক্তির অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। দুই দেশের মধ্যে এই চুক্তি বাস্তবায়ন হলে ভারত তাদের উৎপাদিত পণ্য ওই দুই বন্দরের মাধ্যমে ভারতের পূর্বাঞ্চলীয় ও উত্তরাঞ্চলের রাজ্যগুলোতে সরবরাহ করতে পারবে।

সোমবার (১৭ আগস্ট) মন্ত্রিসভার বৈঠকে নৌপরিবহন মন্ত্রণালয় চুক্তিটির খসড়া উত্থাপন করলে তা অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বৈঠকে সভাপতিত্ব করেন। মন্ত্রিসভার বৈঠক শেষে এ বিষয়ে ব্রিফিং করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

তিনি বলেন, “ভারত আমাদের নিকটতম প্রতিবেশী দেশ। ভারতকে দুই বন্দর ব্যবহারের সুযোগ দিতে ‘অ্যাগ্রিমেন্ট অন দ্য ইউজ অব চট্টগ্রাম অ্যান্ড মোংলা পোর্ট ফর মুভমেন্ট অব গুডস টু অ্যান্ড ফ্রম ইন্ডিয়া বিটুইন দ্য পিপলস রিপাবলিক অব বাংলাদেশ অ্যান্ড রিপাবলিক অব ইন্ডিয়া’ শীর্ষক চুক্তির খসড়া অনুমোদন দেওয়া হয়েছে।”

মন্ত্রিপরিষদ সচিব জানান, বন্দর ব্যবহারের এই চুক্তিটি পাঁচ বছরের জন্য করা হয়েছে। মেয়াদ শেষে আরও পাঁচ বছরের জন্য চুক্তি নবায়ন করার সুযোগ পাবে ভারত। তবে কোনো দেশ চাইলে ছয় মাসের নোটিশ দিয়ে চুক্তি বাতিল করতে পারবে।

বন্দর ব্যবহারের জন্য ভারত সরকার বাংলাদেশকে কী পরিমাণ মাশুল ও শুল্ক দেবে তা চুক্তিতে উল্লেখ না থাকার প্রসঙ্গে জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, শুল্ক বিভাগ আন্তর্জাতিক রীতি-নীতি ও চুক্তির বিষয়াদি পর্যালোচনা করে শুল্ক নির্ধারণ করবে।

মন্ত্রিসভার সোমবারের বৈঠকে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণকেন্দ্র আইন এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড আইন, ২০১৮-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

সারাবাংলা/একে

আরও পড়ুন:

প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে কোটা না রাখার সুপারিশ

চট্টগ্রাম ও মোংলা বন্দর মন্ত্রিপরিষদ সচিব মন্ত্রিসভার বৈঠক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর