Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাল উদ্বোধন ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশীপ পাইপলাইন নির্মাণ কাজ


১৭ সেপ্টেম্বর ২০১৮ ১৮:৪৭

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: ‘ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশীপ পাইপ লাইন’-এর নির্মাণ কাজ আগামী কাল (১৮ সেপ্টেম্বর) মঙ্গলবার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যৌথভাবে উদ্বোধন করবেন। জ্বালানি নিরাপত্তা আরো জোরদার করতে এ পাইপলাইন কার্যকরী অবদান রাখবে।

বর্তমানে আমদানি করা তেল চট্টগ্রাম বন্দরে জাহাজ থেকে খালাস করে চট্টগ্রাম ডিপোতে সঞ্চয় করে রাখা হয়। পরে কোস্টাল ট্যাংকে করে খুলনার দৌলতপুর ডিপোতে আনা হয়। সেখানে আনলোড করে আবার রেলের ওয়াগনে আপলোড করে নিয়ে যাওয়া হয় পার্বর্তীপুরে। এই প্রক্রিয়ায়, পরিবহন জনিত সমস্যা, অতিরিক্ত সময় এবং অর্থের অপচয় হয়। পাইপ লাইনের মাধ্যমে তেল আনলে এই তিন প্রক্রিয়ার সাশ্রয় হবে।

পাইপ লাইনের মাধ্যমে ডিজেল আমদানি সংক্রান্ত ক্রয়-বিক্রয় চুক্তি গত ২২ অক্টোবর ২০১৭ তারিখে সইয়ের পরে গত ৯ এপ্রিল ২০১৮ তারিখে সমঝোতা স্মারক সই করা হয়। এ পাইপ লাইনের মাধ্যমে প্রথমে ২.৫ লাখ মেট্রিক টন ডিজেল সরবরাহ করা হবে প্রথম তিন বছর ধরে। পর্যায়ক্রমে এ সরবরাহের পরিমাণ বেড়ে শেষ পাঁচ বছর ৪ লাখ মেট্রিক টনে উন্নীত করা হবে। বাংলাদেশের চাহিদা অনুযায়ী ভবিষ্যতে প্রয়োজনে জ্বালানি তেলের আমদানি এই পাইপ লাইনের মাধ্যমে আরও বাড়ানো সম্ভব হবে। নুমালীগড় রিফাইনারী উক্ত পাইপ লাইনের মাধ্যমে ১৫ বছরের জন্য ডিজেল সরবরাহ করবে। উভয় পক্ষের সম্মতিক্রমে এ সময় বর্ধিত করা যাবে।

ভারতের শিলিগুড়ি হতে বাংলাদেশের পার্বতীপুর পর্যন্ত প্রায় ১৩০ কিলোমিটার দীর্ঘ এই পাইপ লাইন নির্মাণকাজ শেষ হলে ডিজেল ক্রয়-বিক্রয় চুক্তি কার্যকর হবে। উল্লেখ্য যে, গত ১৯ মার্চ ২০১৬ তারিখে রেল ওয়াগনের মাধ্যমে ২,২৬৮ মেট্রিকটন ডিজেল পার্বতীপুর ডিপোতে ভারতের নুমালীগড় রিফাইনারি হতে আনুষ্ঠানিকভাবে গ্রহণ করা হয়। রেল ওয়াগনের মাধ্যমে ধারাবাহিকভাবে জুলাই, ২০১৮ পর্যন্ত প্রায় ৫৪,৭০০ মেট্রিক টন ডিজেল আমদানি করা হয়েছে। আশা করা হচ্ছে, আগষ্ট-ডিসেম্বর, ২০১৮ পর্যন্ত আরো প্রায় ৫০,০০০ মেট্রিক টন ডিজেল ভারত থেকে রেল ওয়াগনের মাধ্যমে আমদানি করা হবে।

সারাবাংলা/এইচএ/জেএএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর