Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নোয়াখালীর দরিদ্র মানুষরা পাবেন কম খরচে ডায়ালাইসিস সেবা


১৭ সেপ্টেম্বর ২০১৮ ২১:২৮

।। ডিস্ট্রিক্ট করেসপেন্ডেন্ট ।।

নোয়াখালী : নোয়াখালী ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে হতদরিদ্র রোগীদের চিকিৎসা সেবা দিতে প্রায় ৩ কোটি টাকা ব্যায়ে ১০ শয্যা বিশিষ্ট কিডনি ডায়ালাইসিস ইউনিট চালু করা হয়েছে। এই ইউনিটে প্রতিদিন তিন শিফটে গড়ে ১০ জন করে মোট ৩০জন কিডনি রোগীর ডায়ালাইসিস করা যাবে।

সোমবার (১৭ সেপ্টেম্বর) জেলা হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির মাসিক সভা শেষে নোয়াখালী-৪ আসনের সংসদ সদস্য ও জেলা হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি একরামুল করিম চৌধুরী এই কিডনি ডায়ালাইসিস ইউনিটের উদ্বোধন করেন।

কিডনি ডায়ালাইসিস ইউনিটের দায়িত্বে থাকা নোয়াখালী মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. ফজলে এলাহী খাঁন বলেন, ডায়ালাইসিস ইউনিটটি চালু হওয়ায় জেলার হতদরিদ্র মানুষদের জন্য চিকিৎসা সেবার পথ সুগম হলো। তিনি আরো বলেন, প্রাইভেট হাসপাতালগুলোতে ডায়ালাইসিস করতে গেলে রোগীদের ৩-৪ হাজার টাকা খরচ হয় কিন্তু এই ইউনিটটি চালু হওয়ায় মাত্র চার থেকে ছয়শ টাকার মধ্যে ডায়ালাইসিস করানো সম্ভব হবে। এখানে অত্যাধুনিক মেশিনের সাহায্যে ডায়ালাইসিস করা হবে যা নোয়াখালীর অন্য কোন প্রাইভেট হাসপাতালে করা সম্ভব নয়। এছাড়া হাসপাতালের নয়জন সিনিয়র স্টাফ নার্সকে ঢাকা মেডিকেল কলেজ থেকে এবিষয়ে প্রশিক্ষণ দিয়ে আনা হয়েছে বলেও জানান এই চিকিৎসক।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাহবুবু আলম, সিভিল সার্জন ডা.বিধান চন্দ্র সেন, নোয়াখালী পৌরসভার মেয়র শহিদ উল্যা খান সোহেল, নোয়াখালী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. খলিল উল্যাহ, নোয়াখালী মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ও স্বাচিপ নোয়াখালীর সভাপতি ডা. ফজলে এলাহী খাঁন, নোয়াখালীর সাধারণ সম্পাদক ডা. মাহবুব রহমান, পৌর আওয়ামী লীগের সভাপতি আবদুল ওয়াদুদ পিন্টু, জেলা আওয়ামী লীগের সদস্য মাহমুদুর রহমান জাবেদ।

উল্লেখ্য, এই ইউনিটের জন্য সরকারের বরাদ্দ করা দুই কোটি ১০ লাখ টাকা ব্যায়ে অত্যাধুনিক মেশিন আনা হয় এবং প্রায় এক কোটি টাকা ব্যয়ে জেলা গনপূর্ত বিভাগ অভ্যান্তরীণ অবকাঠামো নির্মাণ করে।

সারাবাংলা/এসএমএন

 

কিডনি ডায়ালাইসিস নোয়াখালী জেনারেল হাসপাতাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর