Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাবিতে জঙ্গল পুড়িয়ে চলছে বৃক্ষরোপণ!


২১ সেপ্টেম্বর ২০১৮ ০৯:১৮

।। জাবি করেসপন্ডেন্ট ।।

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বিস্তীর্ণ বন-জঙ্গল কেটে ও পুড়িয়ে গাছ লাগানোর উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সম্প্রতি এস্টেট শাখার কর্মচারিরা বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেন সংলগ্ন স্থানে আগুন লাগিয়ে কেটে ফেলা জঙ্গল পুড়িয়ে ফেলেন।

জানা গেছে, আগামী ২৫ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করবেন। পোড়া জঙ্গলের স্থানে এক থেকে দেড় হাজার গর্জন গাছ লাগানো হবে।

এর আগে, একই জায়গায় ভবন নির্মাণের উদ্দেশে কয়েক শত গাছ কেটে পরিষ্কার করে ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রশন (আইবিএ)। পরে সে উদ্যোগ প্রত্যাহার করা হয়। এরপর বৃক্ষরোপণের উদ্দেশে একই স্থানে প্রাকৃতিকভাবে গড়ে ওঠা জঙ্গল পোড়ানো হলো।

এদিকে, এভাবে বন-জঙ্গল পরিষ্কার করায় জীববৈচিত্রের উপর প্রভাব পড়বে বলে অভিযোগ করেছেন প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও প্রজাপতি গবেষক মো. মনোয়ার হোসেন। এমন কর্মকাণ্ডে বিশ্ববিদ্যালয়ের প্রাণী-কীটপতঙ্গ ক্ষতিগ্রস্ত হবে বলে মন্তব্য করেন তিনি।

অধ্যাপক মো. মনোয়ার হোসেন বলেন, ‘জঙ্গল কেটে বা পুড়িয়ে গাছ লাগানোর তো কোনো যৌক্তিকতা নেই। জঙ্গলে অনেক প্রজাপতি, কীটপতঙ্গ, লতা-গুল্ম থাকে। কেটে বা পুড়িয়ে ফেলার কারণে এগুলো আর থাকবে না। এমনিতে বিশ্ববিদ্যালয়ে জঙ্গল থাকছে না। জঙ্গল উজাড় না করে যে স্থানে গাছ লাগানো হবে শুধু সে স্থানটি পরিষ্কার করা যেত।’

বিশ্ববিদ্যালয় এস্টেটের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও মুখ্য উদ্যানতত্ত্ববিদ মো. নুরুল আমিন বলেন, ‘প্রশাসনের উদ্যোগে আমরা জঙ্গল কেটে পুড়িয়েছি। আমরা ওখানে বৃক্ষরোপণ করবো। ওই জায়গায় ১ থেকে দেড় হাজার গর্জন গাছ লাগানো হবে। উপাচার্য ম্যাডাম ২৫ সেপ্টেম্বর বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করবেন।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর