Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ঐক্য প্রক্রিয়ায় না গেলে জাতির কাছে জবাব দিতে হবে’


২২ সেপ্টেম্বর ২০১৮ ২০:১৮

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

চট্টগ্রাম ব্যুরো: জাতীয় ঐক্য প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিএনপিসহ ২০ দলীয় জোট এখন ‘নিরাপদ বাংলাদেশে’র আন্দোলন শুরু করেছে বলে মন্তব্য করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী। যেসব রাজনৈতিক নেতা ও দল ঐক্য প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হবে না, তাদের জাতির কাছে জবাবদিহি করতে হবে বলেও মন্তব্য করেছেন তিনি।

শনিবার (২২ সেপ্টেম্বর) বিকেলে চট্টগ্রাম নগরীতে এক সভায় তিনি এসব কথা বলেন। নগরীর নাসিমন ভবনে দলীয় কার্যালয়ের সামনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা প্রয়াত সৈয়দ ওয়াহিদুল আলমের স্মরণে এই সভায় অনুষ্ঠিত হয়।

সভায় আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, দেশে নিরাপদ সড়কের আন্দোলন আমরা দেখেছি। আন্দোলন ছিল ক্ষমতার বাইরের আন্দোলন। এখন আন্দোলন হবে নিরাপদ বাংলাদেশের জন্য। এখন আন্দোলন হবে নিরাপদ ভোটকেন্দ্রের জন্য, নিরাপদ আইন বিভাগের জন্য, নিরাপদ পুলিশের জন্য।

‘গোটা জাতি আজ নিরাপদ বাংলাদেশের আন্দোলনে নেমেছে। নিরাপদ সড়ক থেকে জাতি আজ নিরাপদ বাংলাদেশের আন্দোলনে নেমেছে,’— বলেন আমির খসরু মাহমুদ চৌধুরী।

ঢাকায় বিএনপিসহ ২০ দলীয় জোটকে নিয়ে ড. কামাল হোসেনের ঐক্য প্রক্রিয়ার সমাবেশের কথা তুলে ধরে তিনি বলেন, ‘ঢাকায় বিএনপিসহ ২০ দলীয় জোট, যুক্তফ্রন্টসহ বিভিন্ন দল ড. কামাল হোসেন সাহেবের নেতৃত্বে জাতীয় ঐক্য প্রক্রিয়ার সূচনা করেছেন। একটাই মেসেজ— বাংলাদেশের মানুষ আজ ঐক্যবদ্ধ হয়েছে স্বৈরাচার থেকে মুক্ত হওয়ার জন্য। এই জাতীয় ঐক্য আগামীতে জাতিকে মুক্তির সনদ এনে দেবে।’

‘জাতি যখনই ঐক্যবদ্ধ হয়েছে, তখনই বিজয় এসেছে। ভাষা আন্দোলনে, স্বাধীনতা আন্দোলনে, স্বৈরাচার বিরোধী আন্দোলনে বিজয় এসেছিল। স্বৈরাচার পরাজিত হয়েছে, অত্যাচারী পরাজিত হয়েছে। জাতি অত্যাচার থেকে মুক্তি পেয়েছে,’— বলেন তিনি।

বিজ্ঞাপন

বিএনপির সিনিয়র এই নেতা আরও বলেন, জাতি ঐক্যবদ্ধ হয়েছে। দেশের মানুষ ঐক্যবদ্ধ হয়েছে। যেসব রাজনৈতিক দল, যেসব রাজনৈতিক নেতা আজ দেশের এই ক্রান্তিলগ্নে জাতির পাশে দাঁড়াবে না, স্বৈরাচারের বিরুদ্ধে দাঁড়াবে না, তারা আগামীতে জাতির কাছে প্রশ্নবিদ্ধ হবে। তারা জাতির কাছে কলঙ্কিত হবে।

দেশের মানুষ নিবিড়ভাবে প্রতিটি রাজনৈতিক দল ও নেতার কর্মকাণ্ড নিবিড়িভাবে পর্যবেক্ষণ করছে মন্তব্য করে তিনি বলেন, যারা ঐক্য প্রক্রিয়ায় যুক্ত হবে না, যারা জাতির পাশে দাঁড়াবে না, তাদের জবাব দিতে হবে।

বেগম খালেদা জিয়াকে কারাগারে রেখে নির্বাচনে না যাওয়ার কথাও বলেন আমির খসরু মাহমুদ চৌধুরী। তিনি বলেন, ‘সরকার গণতন্ত্রের মাকে জেলে রেখে একদলীয় নির্বাচন করতে চাচ্ছে। এটাই তাদের নির্বাচনের প্রস্তুতি। আর আমাদের প্রস্তুতি হচ্ছে বাংলাদেশের জনগণকে নিয়ে। আমাদের আর কোনো প্রস্তুতির দরকার নেই। আমাদের ভরসা জনগণ। আগে বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে হবে। তারপর বেগম খালেদা জিয়াকে নিয়েই নির্বাচনে যাব এবং বিজয়ী হব।’

ওয়াহিদুল আলমের প্রতি শ্রদ্ধা জানিয়ে আমির খসরু বলেন, ওয়াহিদুল আলম বারবার সংসদ সদস্য হয়েছেন। চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ছিলেন। জীবনের শেষ সময়ে এসে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হয়েছেন। অথচ তিনি খুব সাধারণ জীবনযাপন করে গেছেন। তার জনপ্রিয়তা এলাকায় কখনও প্রশ্নবিদ্ধ হয়নি। ভোটে হারজিতের কথা বলব না, মানুষের হৃদয়ে জায়গা করে নেওয়ার কথাটাই বলব। পাঁচ বার এমপি, চার বার মন্ত্রী হয়েছেন— এমন অনেকে কিন্তু মানুষের মনে জায়গা করে নিতে পারেননি। ওয়াহিদুল আলম সাহেব পেরেছেন। রাজনীতিতে এর চেয়ে বড় পাওয়া আর কিছু নেই।

বিজ্ঞাপন

চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাৎ হোসেনের সভাপতিত্বে শোকসভায় আরও বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টামণ্ডলীর সদস্য গোলাম আকবর খোন্দকার ও বরকতউল্লাহ বুলু, সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম, নগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সভাপতি জাফরুল ইসলাম চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক এস এম মামুন মিয়া এবং সৈয়দ ওয়াহিদুল আলমের মেয়ে ব্যারিস্টার শাকিলা ফারজানা।

শোকসভায় ব্যাপক লোকসমাগম হলে দলীয় কার্যালয়ে সামনের সড়কেও জট লেগে যায়। এসময় পুলিশকে তাদের রাস্তা থেকে সরিয়ে যানবাহন চলাচল স্বাভাবিক করতে বেগ পেতে হয়। একপর্যায়ে পুলিশ মৃদু লাঠিচার্জও করে। এসময় শাকিলা ফরজানাসহ কয়েকজন বিএনপি নেতার সঙ্গে পুলিশের বাকবিতণ্ডা হতে দেখা গেছে।

জানতে চাইলে কোতয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসিন সারাবাংলাকে বলেন, লোকজন সড়কে দাঁড়িয়ে থাকায় গাড়ি চলতে সমস্যা হচ্ছিল। এতে যানজট হলে আমরা তাদের কার্যালয়ের ভেতরে ঢুকিয়ে দিই। এসময় মারধরের কোনো ঘটনা ঘটেনি।

সারাবাংলা/আরডি/টিআর

আমির খসরু মাহমুদ চৌধুরী চট্টগ্রাম বিএনপি বিএনপি

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর