Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিএসইতে ৭৬ শতাংশ শেয়ারের দরপতন


২৩ সেপ্টেম্বর ২০১৮ ১৮:৩৮

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: টানা দ্বিতীয় দিনের মতো সূচকের বড় পতন দিয়ে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। রোববার (২৩ সেপ্টেম্বর) সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। একই অবস্থা অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

রোববার ডিএসইতে সূচকের পাশাপাশি কমেছে আর্থিক ও শেয়ার লেনদেন। এদিন ডিএসইতে ৭৪২ কোটি ৩৯ লাখ ১২ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এটি আগের দিনের চেয়ে ৮৬ কোটি ৭৭ লাখ টাকা কম। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৮২৬ কোটি ১৬ লাখ টাকা।

অন্যদিকে, এদিন সিএসইতে লেনদেন হয়েছে মাত্র ২৭ কোটি ৮২ লাখ ৫৩ হাজার টাকা।

বাজার বিশ্লেষকদের মতে, পুঁজিবাজারে তিন মাসে অনেকটা একই জায়গায় রয়েছে। গত ২১ জুন ডিএসইর প্রধান সূচক ছিল ৫ হাজার ৪৪১ পয়েন্ট। তিন মাস পর ২৩ সেপ্টম্বর এসে সূচক পাঁচ হাজার ৪১৫ পয়েন্টে অবস্থান করছে। অর্থ্যাৎ পুঁজিবাজার অনেকটা একইস্থানে অবস্থান করছে।

তাদের মতে, সামনে জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে রাজনৈতিতে কোনো অস্থিরতা সৃষ্টি হয় কিনা, এ নিয়ে বিনিয়োগকারীরা আস্থিরতার মধ্যে রয়েছেন। ফলে এই অবস্থায় বিনিয়োগকারীরা সর্তক অবস্থানে রয়েছে। ফলে পুঁজিবাজারে কিছুটা গতিহীনতা চোখে পড়ছে।

রোববার ডিএসইতে ৩৩১টি কোম্পানির ১৫ কোটি ৯০ লাখ ৩৩ হাজার ৪৪৭টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এদিন ডিএসই‘র ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৫২ পয়েন্ট কমে ৫ হাজার ৪১৫ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক ৪ পয়েন্ট কমে ১ হাজার ৮৯৭ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক ৫ পয়েন্ট কমে ১ হাজার ২৫০ পয়েন্টে নেমে আসে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৩১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ৫৯টির, কমেছে ২৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার।

বিজ্ঞাপন

রোববার ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পনি হলো- খুলনা পাওয়ার, ইউনাইটেড পাওয়ার, ইফাদ অটোস, এ্যক্টিভ ফাইন, বিবিএস ক্যাবলস, নাহী অ্যালুমিনিয়াম, ইনটেক লিমিটেড, শাশা ডেনিমস, ন্যাশনাল টিউবস ও আমান ফিড।

দাম বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- ন্যাশনাল টিউবস, ফাইন ফুডস, ইউনাইটেড পাওয়ার, রিপাবলিক ইন্স্যুরেন্স, স্টাইলক্র্যাফট, আইসিবি এএমসিএল ২য় মি. ফা., আইসিবি অগ্রনী ১ মি. ফা., নাহী অ্যালুমিনিয়াম, এটলাস বাংলা ও প্রগতি লাইফ ইন্স্যুরেন্স।

অন্যদিকে, দর কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- এভেন্স টেক্সটাইল, ইনটেক লি., এমএল ডাইং, খুলনা পাওয়ার, ভিএফএস থ্রেড, প্যাসেফিক ডেনিমস, প্রাইম টেক্স, পপুলার লাইফ, এইচআর টেক্স ও সাফকো স্পিনিং।

সারাবাংলা/জিএস/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর