Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শান্তির সংস্কৃতি প্রসারে এইচডব্লিউপিএল সম্মেলন


২৩ সেপ্টেম্বর ২০১৮ ২২:৫৭

।। সারাবাংলা ডেস্ক ।।

বিশ্বের বিভিন্ন দেশের রাজনৈতিক ও ধর্মীয় নেতৃবৃন্দ, নারী এবং যুব সংগঠনের মতো বিভিন্ন প্রতিষ্ঠান, পেশা ও গণমাধ্যম কর্মীদের উপস্থিতিতে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত হয়েছে এইচডব্লিউপিএল-২০১৮ ওয়াল্ড পিস সামিট।

হ্যাভেনলি কালচার, ওয়ার্ল্ড পিস ও রেস্টোরেশন অব লাইট (এইচডব্লিউপিএল)-এর আয়োজনে ১৭ থেকে ১৯ সেপ্টম্বর দক্ষিণ রোরিয়ায় এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

বিশ্বের ২০টি ভিন্ন সম্প্রদায়ের ধর্মীয় নেতারা সেখানে মিলিত হয়েছিলেন তাদের ধর্মীয় শান্তির সংস্কৃতির প্রসারে। এ ছাড়া ধর্মীয় শান্তির সংস্কৃতির প্রসারে সংহতি ও শান্তি কমিটির সদস্যরাও সেখানে নিয়োজিত ছিল।

পূর্ব তিমুরের দিলি লাফেকের রোটারি ক্লাবের কোঅর্ডিনেটর হারকুলানো এমারাল পিস ক্যাম্পেইনের পরবর্তী সিদ্ধান্ত ঘোষণা করেন। তিনি জানান, গত বছর পূর্ব তিমুরের ইন্টারন্যাশনাল পিস ইযুথ গ্রুপ (আইপিওয়াইজি) সাবেক প্রেসিডেন্টের সঙ্গে দেখা করে এইচডব্লিউপিএল ও আইপিওয়াইজির কর্মকাণ্ড সম্পর্কে আলোচনা করেন। এই কর্মসূচির মাধ্যমে আমরা আমাদের প্রেসিডেন্ট ও আইন প্রনেতাদের সহযোগিতা পাওয়া চেষ্টা করছি।

কোরীয় উপদ্বীপের মধ্যে শান্তি প্রতিষ্ঠায় সহযোগিতার উদ্দেশ্যে এবারের সম্মেলনের আয়োজন করা হয়।

বিশ্বের ৩০ দেশের সাংবাদিক ও গণমাধ্যম কর্মীদের উপস্থিতিতে সেখানে পিস মিডিয়া প্লাটফর্ম পিস ইনশিয়েটিভ (পিআই)-এর উদ্বোধন করা হয়। মতপ্রকাশের স্বাধীনতার পক্ষে কথা বলা ও সংবাদের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠা করবে পিআই।

বিশেষ অতিথির বক্তব্যে তিউনিশিয়ার সাবেক রাষ্ট্রপতি এইচ ই ড. মনসেফ মারজোকি শান্তি প্রতিষ্ঠায় মিডিয়ার ভূমিকার ওপর গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন, একজন মানবাধিকার কর্মী হিসেবে আমি স্বাধীন সাংবাদিকতার কাছে ভীষণভাবে ঋণী। আরব বসন্তের সময় স্বাধীন সাংবাদিকতা সে দেশের স্বৈর শাসকের মুখোশ উন্মোচন করেছে তাদের কর্মকাণ্ড তুলে ধরে।

বিজ্ঞাপন

গণমাধ্যমমের স্বাধীনতা ও সহযোগিতা এবং বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় গণমাধ্যমের স্বাধীনতা বিষেয়ে যৌথ বিবৃতিতে স্বাক্ষরের মাধ্যমে তিন এই সম্মেলনের সমাপ্তি ঘটে।

সারাবাংলা/এমআই

এইচডব্লিউপিএল সম্মেলন শান্তির সংস্কৃতি

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর