Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী


২৪ সেপ্টেম্বর ২০১৮ ১২:৪৬

ফাইল ছবি

।। সারাবাংলা ডেস্ক ।।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (২৩ সেপ্টেম্বর) স্থানীয় সময় দুপুর ২টা ১০ মিনিটে (বাংলাদেশ সময়  রোববার দিবাগত রাতে) তিনি লন্ডন থেকে নিউইয়র্ক পৌঁছান।

বাসসের খবরে বলা হয়েছে, ব্রিটিশ এয়ারওয়েজের একটি ফ্লাইটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা নিউজার্সির নিউইয়র্ক লিবার্টি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। সেখানে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন।

সংক্ষিপ্ত অভ্যর্থনা শেষে মোটর শোভাযাত্রার মাধ্যমে প্রধানমন্ত্রীকে নিউইয়র্কের হোটেল গ্র্যান্ড হায়াতে নিয়ে যাওয়া হয়। যুক্তরাষ্ট্র সফরে এই হোটেলেই অবস্থান করবে প্রধানমন্ত্রী।

যুক্তরাষ্ট্র সফরের প্রথম দিন আজ সোমবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী নিউইয়র্কের মিডটাউনের হোটেল হিলটনে প্রবাসী বাংলাদেশিদের আয়োজিত সংবর্ধনায় যোগ দেবেন।

এর আগে, জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দেওয়ার জন্য শুক্রবার (২১ সেপ্টেম্বর) সকালে ঢাকা ত্যাগ করেন শেখ হাসিনা। নিউইয়র্কের যাত্রাপথে তিনি দু’দিন যাত্রা বিরতি দেন লন্ডনে। যাত্রা বিরতি শেষে রোববার (২৩ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী লন্ডনের হিথ্রো বিমানবন্দর থেকে নিউইয়র্কের পথে রওনা দেন। সেখানে তাকে বিদায় জানান যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশি হাইকমিশনার নাজমুল কাউনাইন।

প্রধানমন্ত্রীর সফর অনুযায়ী, ২৭ সেপ্টেম্বর সন্ধ্যায় তিনি জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে ভাষণ দেবেন এবং একই দিনে জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসের সঙ্গেও তার বৈঠক করার কথা রয়েছে। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের সাইড লাইনে একাধিক বিশ্ব নেতার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের কথা রয়েছে প্রধানমন্ত্রীর। এর মধ্যে রয়েছেন এস্তোনিয়ার প্রেসিডেন্ট ক্রেস্টি কালজুলেইদ এবং নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্র সফরে শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আয়োজিত সংবর্ধনায় যোগ দেবেন এবং দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গেও বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।

এ বছর জাতিসংঘের সাধারণ অধিবেশনের প্রতিপাদ্য হচ্ছে— ‘মেকিং দ্য ইউনাইটেড ন্যাশন্স রিলেভেন্ট টু অল পিপল: গ্লোবাল লিডারশিপ অ্যান্ড শেয়ারড রেসপনসিবিলিটিস ফর পিসফুল, ইকুইট্যাবল অ্যান্ড সাসটেইনেবল সোসাইটিজ।’

সারাবাংলা/টিআর

জাতিসংঘ জাতিসংঘের সাধারণ অধিবেশন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর